ইসরায়েল সন্ত্রাসী রাষ্ট্র : এরদোয়ান

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি সংগৃহীত

ইসরায়েল সন্ত্রাসী রাষ্ট্র : এরদোয়ান

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত হামলায় তীব্র ক্ষোভ প্রকাশ করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, ‘‘ইসরায়েল একটি সন্ত্রাসী রাষ্ট্র। যারা গাজায় যুদ্ধাপরাধ সংঘটিত এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করছে।’’ একই সঙ্গে গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের প্রশংসা করে তিনি বলেছেন, হামাস সন্ত্রাসী সংগঠন নয়।

বুধবার রাজধানী আঙ্কারায় পার্লামেন্টে সংসদ সদস্যদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে এরদোয়ান এই মন্তব্য করেন। এ সময় তিনি ইসরায়েলের কাছে পারমাণবিক বোমা আছে কি না তা ঘোষণা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।

বন্দিদের মুক্তি না দিলে যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি রয়টার্স

তিনি বলেন, অধিকৃত পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতায় ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ‘সন্ত্রাসী’ হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য আন্তর্জাতিক স্তরে কাজ করবে তুরস্ক। এর আগে ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে অবিলম্বে বিরতির আহ্বান জানান এরদোয়ান। তিনি বলেন, এই অঞ্চলে স্থায়ী শান্তির ব্যবস্থা করার জন্য মুসলিম বিশ্বের দেশগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

ইসরায়েলের বিরুদ্ধে হামাসের লড়াইয়ের প্রশংসা করে এরদোয়ান বলেন, হামাস সন্ত্রাসী সংগঠন নয়। এটা স্বাধীনতাকামী গোষ্ঠী। মুজাহিদীনরা তাদের ভূমি ও জনগণকে রক্ষার জন্য যুদ্ধ শুরু করেছে। হামাসের বিরুদ্ধে প্রতিশোধমূলক পদক্ষেপে ইসরায়েলের প্রতি সমর্থন জানানোয় পশ্চিমাদের তীব্র সমালোচনা করেন তিনি।

এর আগে, কাতারে এক বৈঠকে অংশ নিয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফাইদান বলেছিলেন, ‘‘ইসরায়েলের জন্য পশ্চিমাদের চোখের জল প্রতারণার বহিঃপ্রকাশ। গাজায় যুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করছে ইসরায়েল।’’

তিনি বলেন, ‘‘শিশু, রোগী এবং বৃদ্ধসহ আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদেরসহ স্কুল, হাসপাতাল ও মসজিদও লক্ষ্যবস্তু বানানো হচ্ছে। এটা মানবতার বিরুদ্ধে অপরাধ।’’

‘ইসরায়েল সন্ত্রাসী রাষ্ট্র’ : এরদোয়ান
ইসরায়েলের বোমা হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। ছবি এপি

এদিকে, বুধবার অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম আল-শিফা হাসপাতালের ভেতরে ইসরায়েলের সামরিক বাহিনী অভিযান পরিচালনা করছে। হাসপাতালে হামাসের যোদ্ধাদের আশ্রয় নেওয়ার অভিযোগ তুলে এই অভিযান শুরু করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। হাসপাতালে প্রবেশের সময় ইসরায়েলি বাহিনীর সাথে হামাসের যোদ্ধাদের সংঘর্ষ হয়েছে বলে ইসরায়েলি গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

‘ইসরায়েল সন্ত্রাসী রাষ্ট্র’ : এরদোয়ান
স্বজনদের হারিয়ে মাথায় হাত দিয়ে কাঁদছেন এক ফিলিস্তিনি। ছবি রয়টার্স

যদিও হাসপাতালে ইসরায়েলি বাহিনীর অভিযানকে যুদ্ধাপরাধ হিসেবে আখ্যা দিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার ও দাতব্য সংস্থা। এই অভিযান বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ

সূত্র: জেরুজালেম পোস্ট, ডেইলি সাবাহ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!