বন্দিদের মুক্তি না দিলে যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি রয়টার্স

বন্দিদের মুক্তি না দিলে যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। টানা এক মাসেরও বেশি সময় ধরে চালানো এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১০ হাজারেরও বেশি ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ।

এছাড়া দীর্ঘ এক মাস ধরে গাজায় সর্বাত্মক অবরোধও আরোপ করে রেখেছে ইসরায়েল। এতে করে ফিলিস্তিনি নাগরিকরা খাদ্য, জ্বালানি, খাবার পানি ও ওষুধের সংকটে পড়েছেন। দিনে দিনে যুদ্ধবিরতি কার্যকরের দাবিও জোরালো হয়েছে।

ইসরায়েলের স্থল অভিযান মোকাবেলার প্রতিজ্ঞা হামাসের
৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন আকস্মিক হামলার পর থেকে তিন সপ্তাহ ধরে গাজায় তীব্র বোমাবর্ষণ করে চলেছে ইসরায়েল। ছবি এপি

তবে বন্দিদের মুক্তি না দিলে যুদ্ধবিরতি হবে না বলে সতর্ক করে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এছাড়া গাজায় জ্বালানি সরবরাহ বন্ধ রাখারও কথা জানিয়েছেন তিনি। বুধবার (৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু এবং এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের হাতে আটক বন্দিদের মুক্তি না দেওয়া পর্যন্ত গাজা উপত্যকায় কোনো যুদ্ধবিরতি বা জ্বালানির চালান পাঠানো হবে না বলে মঙ্গলবার জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু

টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমাদের বন্দিদের মুক্তি ছাড়া গাজায় পেট্রোল প্রবেশ বা যুদ্ধবিরতি হবে না।’

প্রসঙ্গত, মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

বন্দিদের মুক্তি না দিলে যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু
ইসরায়েলি বোমা হামলায় নিহত একজনের মৃতদেহ বের করে নিয়ে আসছেন কিছু ফিলিস্তিনি । ছবি এপি

হামাসের এই হামলায় নিহত হয়েছেন কমপক্ষে দেড় হাজার ইসরায়েলি। নিহতদের মধ্যে তিন শতাধিক সেনাসদস্য রয়েছে বলে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে। হামাসের হামলায় আহত হয়েছেন আরও সাড়ে ৪ হাজার ইসরায়েলি। এছাড়া সেনা কর্মকর্তা ও সৈনিকসহ কমপক্ষে আরও ২৪২ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

হামাসের হাতে আটক বিপুল এসব বন্দির মধ্যে ইসরায়েলি-আমেরিকান দ্বৈত নাগরিকও রয়েছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহু নিজেও ইতোমধ্যেই গাজায় আটক সব বন্দির নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

বন্দিদের মুক্তি না দিলে যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু
ইসরায়েলি হামলা স্বজনদের হারিয়ে কান্না করছেন কয়েকজন ফিলিস্তিনি নারী। ছবি সংগৃহীত

নেতানিয়াহু বলেন, ইসরায়েলি সেনাবাহিনী গাজার এতো গভীরে পৌঁছে যাচ্ছে যা ‘হামাস কখনও কল্পনাও করেনি’। তার দাবি, ‘গাজা শহর ঘিরে ফেলা হয়েছে। আমরা এর মধ্যেই কাজ করছি, আমরা প্রতি ঘণ্টায় প্রতিদিন হামাসের ওপর চাপ বাড়াচ্ছি।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১০ হাজার ৩২৮ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে ৪ হাজার ২৩৭ শিশু এবং ২ হাজার ৭১৯ জন নারী রয়েছেন।

ইসরায়েলের এই হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনও অবকাঠামো। তারা মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল, শরণার্থী শিবিরসহ বেসামরিক মানুষের বাড়ি-ঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!