ন্যাটোর সদস্য স্লোভাকিয়ায় নির্বাচনে জয় পেল রাশিয়াপন্থি দল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন রবার্ট ফিকো। ছবি এপি

ন্যাটোর সদস্য স্লোভাকিয়ায় নির্বাচনে জয় পেল রাশিয়াপন্থি দল

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্য রাষ্ট্র স্লোভাকিয়ার নির্বাচনে জয় পেয়েছে রাশিয়াপন্থি দল। শনিবার (৩০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত এই নির্বাচনে মস্কোপন্থি জনপ্রিয় এই দলটি প্রায় ২৫ শতাংশ ভোট পেয়েছে।

এছাড়া সাবেক প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর নেতৃত্বাধীন এই দলটি অবিলম্বে ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধের ঘোষণাও দিয়ে রেখেছে। রোববার (১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

ন্যাটোর সদস্য স্লোভাকিয়ায় নির্বাচনে জয় পেল রাশিয়াপন্থি দল
একটি ভোট কেন্দ্র। ছবি এপি

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার অনুষ্ঠিত স্লোভাকিয়ার সংসদীয় নির্বাচনে প্রায় সমস্ত ভোট গণনা সম্পন্ন হয়েছে এবং সাবেক প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর নেতৃত্বে মস্কোপন্থি দল স্মেয়ার-এসএসডি পার্টি এতে জয়ী হতে চলেছে। মস্কোপন্থি এই দলটি প্রায় ২৫ শতাংশ ভোট পেয়ে স্পষ্ট ব্যবধানেই সবচেয়ে এগিয়ে রয়েছে।

যদিও নির্বাচন শেষে এক্সিট পোলে উদার মধ্যপন্থি দলের জয়ের ইঙ্গিত দেওয়া হয়েছিল।

বিবিসি বলছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর থেকে কিয়েভের বেশ বড় সমর্থক হিসেবে জোরালো ভূমিকা রেখে আসছে স্লোভাকিয়া। তবে নির্বাচনে জয় পাওয়া মস্কোপন্থি দল স্মেয়ার-এসএসডি পার্টি ইউক্রেনে অবিলম্বে সামরিক সহায়তা বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে।

রবার্ট ফিকো অবশ্য এর আগে এক দশকেরও বেশি সময় ধরে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে ২০১৮ সালে অনুসন্ধানী সাংবাদিক জান কুচিয়াক হত্যাকাণ্ডের পর ফিকো প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হন।

ন্যাটোর সদস্য স্লোভাকিয়ায় নির্বাচনে জয় পেল রাশিয়াপন্থি দল
ভোট দিয়ে বাক্সে রাখছেন এক মহিলা। ছবি এপি

সদ্য সমাপ্ত নির্বাচনে জয়ী হওয়ায় এখন তিনি পরবর্তী সরকার গঠনের বিষয়ে জোট গঠনের আলোচনা শুরু করবেন বলে আশা করা হচ্ছে। যদিও নতুন পার্লামেন্টে উদারপন্থি থেকে ডানপন্থি পর্যন্ত ১০টির মতো দল থাকতে পারে, যা জোট গঠনের প্রক্রিয়াটিকে দীর্ঘ ও জটিল করে তুলতে পারে বলে জানিয়েছে বিবিসি।

এছাড়া উদারপন্থি প্রোগ্রেসিভ স্লোভাকিয়া পার্টি নির্বাচনে জয় পাবে বলে এক্সিট পোলে ইঙ্গিত দেওয়া হলেও দলটি শনিবারের নির্বাচনে প্রায় ১৭ শতাংশ ভোট পেয়েছে।

সংবাদমাধ্যম বলছে, গত বছর রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে স্লোভাকিয়া কিয়েভকে সহায়তা করে যাচ্ছে। রুশ আগ্রাসন শুরুর পর স্লোভাকিয়াই প্রথম দেশ হিসেবে ইউক্রেনে আকাশ প্রতিরক্ষা পাঠায় এবং কয়েক হাজার ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দেয়।

ন্যাটোর সদস্য স্লোভাকিয়ায় নির্বাচনে জয় পেল রাশিয়াপন্থি দল
প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর সর্মথকরা উল্লাস করছেন । ছবি এপি

কিন্তু রবার্ট ফিকো ক্ষমতায় এলে সবই বদলে যাবে। ফিকো কিয়েভকে অস্ত্র সরবরাহ বন্ধ করার জন্য স্লোভাকিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। এমনকি ফিকো সম্প্রতি তার সমর্থকদের বলেছেন, স্মেয়ার-এসএসডি পার্টি সরকার গঠন করলে, ইউক্রেনে এক রাউন্ড গোলাবারুদও পাঠানো হবে না।

বিবিসি বলছে, রবার্ট ফিকোর এই হুমকিটি ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটো সদস্যদের মধ্যে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ যুদ্ধের শুরু থেকে স্লোভাকিয়া কিয়েভের প্রতি অনুগত ও অবিচল মিত্র হিসেবে রয়েছে এবং ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ও হেলিকপ্টার সরবরাহ করার পাশাপাশি অবসরপ্রাপ্ত মিগ-২৯ ফাইটার জেটের পুরো বহরও ইউক্রেনকে দান করেছে।

মূলত স্থিতিশীলতা, শৃঙ্খলা এবং সামাজিক সুরক্ষার বিষয়ে স্লোভাকিয়ায় প্রচারণা চালিয়েছে রবার্ট ফিকোর দল স্মেয়ার-এসএসডি। এছাড়া স্লোভাকিয়া হয়ে পশ্চিম ইউরোপে অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি নিয়েও উদ্বেগ জানিয়েছেন ফিকো।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!