নাইজারে অভিযান চালানোর পরিকল্পনা চূড়ান্ত পশ্চিম আফ্রিকার জোটের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
গত বৃহস্পতিবার অভ্যুত্থানের সমর্থনে হাজার হাজার মানুষ সমাবেশে অংশ নেয়। ছবি এএফপি

নাইজারে অভিযান চালানোর পরিকল্পনা চূড়ান্ত পশ্চিম আফ্রিকার জোটের

নাইজারে অভ্যুত্থানকারী সেনাদের বিরুদ্ধে সামরিক হামলা চালানোর পরিকল্পনা চূড়ান্ত করেছে পশ্চিম আফ্রিকার ১৫ দেশের জোট ইকোনোমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোয়াস)।

জোটটির সদস্য দেশগুলোর সেনাপ্রধানরা তিনদিন নাইজেরিয়ার রাজধানী আবুজায় বৈঠক করেন। এ সময় তারা ঠিক করেন কীভাবে ও কোথায় প্রথম হামলা চালানো হবে। তবে হামলার আগে নাইজারকে এ ব্যাপারে অবহিত করা হবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নাইজারের জান্তা বাহিনীকে পশ্চিম আফ্রিকার নেতাদের ৭ দিনের আল্টিমেটাম
পশ্চিম আফ্রিকার নেতারা। ছবি এপি

ইকোয়াসের রাজনৈতিক বিষয়াবলী, শান্তি ও নিরাপত্তাবিষয়ক কমিশনার আব্দেল-ফাতাও মুসাহ শুক্রবার (৪ আগস্ট) বলেছেন, এসব ব্যাপারে সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রীয় প্রধানরা।

তিনি আরও বলেছেন, ‘সামরিক অভিযান চালানো হলে কী কী করা হবে তা এ বৈঠকে ঠিক করা হয়েছে, যার মধ্যে রয়েছে আমাদের কী কী লাগবে, কোথায় এবং কীভাবে আমরা সেনা মোতায়েন করব।’

নাইজারে সম্ভাব্য সামরিক হামলা চালানোর জন্য সংসদের উচ্চকক্ষ সিনেটের কাছে অনুমোদন চেয়েছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা তিনুবু। এছাড়া সেনেগালও জানিয়েছে, ইকোয়াস সিদ্ধান্ত নিলে তারা নাইজারে সেনা পাঠাবে।

naijar 2 নাইজারে অভিযান চালানোর পরিকল্পনা চূড়ান্ত পশ্চিম আফ্রিকার জোটের
সামরিক অভ্যুত্থানের পর রাজধানী নিয়ামেতে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের দলের সদর দপ্তরে আক্রমণ এবং আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটে। ছবিটি গত ২৭ জুলাই তোলা। ছবি রয়টার্স

তবে নাইজারের সামরিক জান্তা জানিয়েছে, যে কোনো ধরনের বহিঃআক্রমণ তাৎক্ষণিকভাবে প্রতিহত করবে তারা।

গত ২৬ জুলাই প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে অবরুদ্ধ করে রক্তপাতবিহীন এক সামরিক অভ্যুত্থান ঘটায় নাইজারের প্রেসিডেন্সিয়াল গার্ডের সদস্যরা। এরপর সেনাবাহিনীর বিশেষ এ শাখার প্রধান জেনারেল আব্দুররহমান চিয়ানি নিজেকে দেশের প্রধান হিসেবে ঘোষণা করেন।

কোন চাপের কাছে মাথা নত করবো না: অভ্যুত্থান নেতা চিয়ানি
জেনারেল আবদুরাহমানে চিয়ানি। ছবি এএফপি

৫৯ বছর বয়সী জেনারেল চিয়ানি ২০০৩ সালে আইভরি কোস্টে ইকোয়াসের ব্যাটালিয়ন কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। তাই তিনি খুব ভালো করেই জানেন তাদের বিরুদ্ধে কী ধরনের অভিযান চালানো হতে পারে।

ইকোয়াস সামরিক হামলা চালানোর সিদ্ধান্ত নিলেও জোটটির সদস্য মালি ও বুরকিনা ফাসো এর বিরোধীতা করেছে। তারা উল্টো হুমকি দিয়েছে, নাইজারের ওপর কোনো হামলা হলে সেটিকে মালি ও বুরকিনা ফাসো তাদের বিরুদ্ধে যুদ্ধ হিসেবে বিবেবচনা করবে এবং যে কোনো সামরিক আগ্রাসনের মুখে নাইজারের জান্তার সহায়তায় এগিয়ে আসবে।

সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!