উদার আকাশ ১৪৩০ প্রয়াত সাংবাদিক-সাহিত্যিক গৌরকিশোর ঘোষ স্মরণ সংখ্যার উদ্বোধন

কলকাতা সংবাদদাতা
কলকাতা সংবাদদাতা
4 মিনিটে পড়ুন

উদার আকাশ ১৪৩০ প্রয়াত সাংবাদিক-সাহিত্যিক গৌরকিশোর ঘোষ স্মরণে সংখ্যা উদ্বোধন করলেন প্রখ্যাত ইতিহাসবিদ এবং অধুনা অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য উপাচার্য অধ্যাপক ড. সুরঞ্জন দাস

উদার আকাশ ১৪৩০ প্রয়াত সাংবাদিক-সাহিত্যিক গৌরকিশোর ঘোষের জন্মশতবর্ষ কে স্মরণে রেখে তাঁর উপর এক সংখ্যা প্রকাশ করল। এই সংখ্যাটি উদ্বোধন করলেন প্রখ্যাত ইতিহাসবিদ এবং অধুনা অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য উপাচার্য অধ্যাপক ড. সুরঞ্জন দাস। শুক্রবার উপাচার্যের কার্যালয়ে উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ পত্রিকার বিশেষ সংখ্যাটি তুলে দেন ড. সুরঞ্জন দাসের হাতে।

উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ বলেন, গৌরকিশোর ঘোষের জন্মশতবর্ষ পূর্ণ হল ২০ জুন ২০২৩-এ। উদার আকাশ পত্রিকায় এই সংখ্যায় প্রকাশিত হয়েছে গৌরকিশোর ঘোষের একটি মূল্যবান লেখা ‘দেশপ্রেম দেশদ্রোহ’ যা বহুদিন আগে প্রকাশিত হয়েছিল ‘দেশ’ পত্রিকায়। সেটিই এখানে পুনর্মুদ্রিত হল।এছাড়াও গৌরকিশোর ঘোষের স্মরণে কলম ধরেছেন বিশিষ্ট অধ্যাপিকা মীরাতুন নাহার, বিশিষ্ট সাংবাদিক জয়ন্ত ঘোষাল, বিশিষ্ট সমাজসেবী মনীষা বন্দ্যোপাধ্যায়, বিশিষ্ট প্রাবন্ধিক দেবাশিস পাঠক অরূপ বন্দ্যোপাধ্যায়, মইনুল হাসান, অশোক মজুমদার প্রমুখ।

মণিপুর জ্বলছে। জ্বলছে এই দেশের নানা রাজ্য। ভেঙে যাচ্ছে দেশের ঐতিহ্যবাহী সম্প্রীতির বন্ধন। চরম অসহিষ্ণুতার ছবি আজ দেশজুড়ে। এরই প্রেক্ষাপটে ‘মণিপুর ২০২৩’ শিরোনামে প্রতিবাদ জানিয়ে কবিতা লিখেছেন কবি জয় গোস্বামী। ‘দ্য গ্রেটেস্ট এনিমি অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ শিরোনামে কবিতা লিখেছেন কবি সুবোধ সরকার।

ভারতরত্ন, নোবেল পুরস্কারবিজয়ী অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেনের উপর অমানবিক আঘাত হানার প্রতিবাদে তিনটি প্রবন্ধ লিখেছেন বিশিষ্ট সাংবাদিক জয়ন্ত সিংহ, গোলাম রাশিদ ও একরাম আলি।

উদার আকাশ-এর এই ঈদ-শারদ উৎসব সংখ্যায় গৌরকিশোর ঘোষের জীবন ও কাজের ওপর বিশেষ আলোকপাত করেছেন ভারতবাংলাদেশের বিখ্যাত প্রাবন্ধিকদের একটা বড় অংশ।

খাজিম আহমেদ, শুভেন্দু মণ্ডল, চৈতী চক্রবর্তী, মহিউদ্দিন সরকার, শান্তনু প্রধান, সোমঋতা মল্লিক, সৈয়দ মাজহারুল পারভেজ, সব্যসাচী চট্টোপাধ্যায়, রতন ভট্টাচার্য, সুখেন্দুবিকাশ মৈত্র, আমিনুল ইসলাম, আশিস সান্যাল, মৌসুমী বিশ্বাস, অংশুমান চক্রবর্তী, শাহানা লাভলী, হীরক বন্দ্যোপাধ্যায়, স্বাতী ভট্টাচার্য, কাজী খায়রুল আনাম, মোশারফ হোসেন, দেবাংশু চক্রবর্তী, সোনিয়া তাসনীম, সংঘমিত্রা মুখার্জি, রোকেয়া ইসলাম, সোমা মজুমদার সহ বহু লেখকের লেখায় সমৃদ্ধ হয়েছে এবারের উদার আকাশ পত্রিকার এই ঐতিহাসিক সংখ্যাটি।

এদিন উদার আকাশ পত্রিকা উদ্বোধন করার পর সুরঞ্জন দাস পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ, সহ সম্পাদক মৌসুমী বিশ্বাস ও রাইসা নূরকে ধন্যবাদ দিয়ে বলেন, এই সময়ে গৌরকিশোর ঘোষকে স্মরণ করে বিশেষ সংখ্যা প্রকাশ করে ঐতিহাসিক দায়িত্ব পালন করল উদার আকাশ। সাহিত্য সংস্কৃতি চর্চা ও সমাজকল্যাণে বাইশ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে প্রকাশিত হয়ে চলেছে উদার আকাশ পত্রিকা। পত্রিকাকে আগামীর জন্য শুভেচ্ছা জানিয়েছেন অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সুরঞ্জন দাস।

২০১৫ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দেন সুরঞ্জন দাস। তার আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন তিনি।
কিছু দিন আগে ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র ১০১তম সভাপতি নির্বাচিত হন তিনি। ১৯২৫ সালে স্থাপিত ওই সংস্থায় প্রায় ৪২ বছর পর এ রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার সভাপতি পদে নির্বাচিত হলেন। দেশের ৮০০ টি বিশ্ববিদ্যালয়ের সংগঠন এই ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র।

২০২১ সালে ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন ইতিহাসের অধ্যাপক সুরঞ্জন দাস। ২০২৩-এ অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করেছেন এই বিশিষ্ট ইতিহাসবিদ, যিনি তাঁর গবেষণাগ্রন্থ ‘কমিউনাল রায়টস ইন বেংগল’ গ্রন্থের জন্য ঐতিহাসিক মহলে বিশেষভাবে সমাদৃত। হিন্দু মুসলমান সম্প্রীতির জন্য আজীবন কাজ করেছেন যে সাংবাদিক এবং সাহিত্যিক সেই গৌরকিশোর ঘোষ স্মরণ সংখ্যার উদ্বোধন এরকম এক ঐতিহাসিকের হাত দিয়ে হওয়া নি:সন্দেহে বিশেষ তাৎপর্যপূর্ণ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!