টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতের হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
টেস্টের শ্রেষ্ঠত্বের প্রতীক মেস হাতে অস্ট্রেলিয়া। ছবি ফেসবুক

টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতের হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই সংস্করণের ফাইনালে উঠেও শিরোপা অধরাই থাকল ভারতের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালের পঞ্চম দিনে আজ ৭ উইকেট হাতে নিয়ে দিন শুরু করা ভারতের ইনিংস টিকলো মাত্র দুই ঘন্টা!

প্রথমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নেমে ২০৯ রানে বড় জয় পেয়েছে অজি বাহিনী। অন্যদিকে, টানা দুইবার সাদা পোশাকে শিরোপার খুব কাছে গিয়েও তা আর ছোঁয়া হলো না ভারতের।

টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতের হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া
খেলার একটি দৃশ্য। ছবি ফেসবুক

অবশ্য অস্ট্রেলিয়ার দেওয়া ৪৪৪ রানের রানের পাহাড় টপকাতে হলে ভারতকে বিশ্বরেকর্ড গড়তে হতো। চতুর্থ দিনের শেষ সেশনে এই পাহাড়ি পথ ধরেই হাঁটছিল রোহিত শর্মার দল।

বিশেষ করে বিরাট কোহলি-আজিঙ্কা রাহানে জুটিতে ভারতের আশার পালে হাওয়া লেগেছিল। তবে দিন শেষে রাতের বিরতিতেই যেন ভারতের ঘরে লুট-পাট! পঞ্চম দিনে নতুন করে শুরু করার সুযোগ পেয়েও ব্যর্থ এই দুই অভিজ্ঞ ব্যাটার। তাতে পথ হারিয়েছে দলও।

ফাইনালের মঞ্চে বড় ব্যবধানে হারের পর এবার বড় দাবি তুললেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। পরের বার থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিনটি ম্যাচ করার দাবি তুললেন টিম ইন্ডিয়া কাপ্তান।

টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতের হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া
উইকেট পাওয়ার পর নাথান লায়নের উদযাপন। ছবি ফেসবুক

রোহিত শর্মা বলেন, ‘গত দু’বছর ধরে অনেক পরিশ্রম করে আমরা ফাইনালে উঠেছিলাম। কিন্তু মাত্র একটা ম্যাচেই ফাইনালে খেতাবের ফয়সালা হয়ে গেল।

আমি চাইব, ফাইনাল অন্তত তিন ম্যাচের হোক। পরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেই ফাইনাল তিন ম্যাচের করা হলে, সেটাই চ্যাম্পিয়ন নির্ধারণের ক্ষেত্রে একেবারে সঠিক হবে।’

সিরিজ জেতার থেকে চ্যাম্পিয়নশিপ জেতা অনেক বেশী গুরুত্বপূর্ণ, সেটা স্বীকার করে নেন রোহিত শর্মা। প্রসঙ্গত, ২০১৭, ২০১৯, ২০২১ এবং ২০২৩ পরপর চারটি বর্ডার গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়াকে ভারত হারালেও, চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাজিমাত করলেন কামিন্সরা।

ওভালে ফাইনালে হার নিয়ে রোহিত সাফ বললেন, ‘প্রথম ইনিংসে আমরা মোটেও ভালো ব্যাট করিনি। সেটাই ম্যাচে পার্থক্য গড়ে দিলো। আমরা টার্গেটে পৌঁছতে চেয়েছিলাম ঠিকই, তবে খারাপ শট খেলে আউট হয়েছি।’

টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতের হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া
ভারতের উইকেট পতনের পর অস্ট্রেলিয়ার খেলোয়ারদের উদযাপন। ছবি ফেসবুক

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে রোহিত বলেন, ‘আমি ভেবেছিলাম টস জিতে আমরা ভালো শুরু করেছি, সেই পরিস্থিতিতে ওদের (অস্ট্রেলিয়াকে) ব্যাট করতে পাঠানোটা ঠিক ছিল।

আমরা প্রথম সেশনে ভালো বোলিং করেছি এবং তারপরে আমরা যেভাবে বোলিং করেছি, সেটা সত্যিই হতাশার।’

সঙ্গে তিনি যোগ করেন, ‘অস্ট্রেলিয়ার ব্যাটারদের কৃতিত্ব দিতে হবে। হেড এবং স্টিভ স্মিথ দুর্দান্ত খেলেছে। ওরা আমাদের লড়াই কঠিন করে দিয়েছিল। আমরা জানতাম যে প্রত্যাবর্তন করা সব সময়ই কঠিন, কিন্তু আমরা ভালো চেষ্টা করেছি।

আমরা শেষ পর্যন্ত লড়াই করেছি। আমরা এই চার বছর কঠোর পরিশ্রম করেছি। সত্যি বলতে, দু’টি ফাইনাল খেলা আমাদের জন্য একটি বড় কৃতিত্বের। কিন্তু আমাদের আরও এগিয়ে যেতে হবে।’

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!