মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচ। ছবি: টুইটার

মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া

যুক্তরাষ্ট্রের দৈনিক পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া। শুক্রবার রুশ সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে বিবিসিখবর জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধ নিয়ে মস্কোর সঙ্গে এমনিতেই পশ্চিমাদের ইতিবাচক সম্পর্ক বলতে কিছুই নেই। পশ্চিমা নিষেধাজ্ঞায় জর্জিরত দেশটি। পুতিনের বাহিনীকে পরাজিত করতে ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো। এরই মধ্যে নতুন করে মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটকে দুই দেশের কূটনৈতিক পর্যায়ে চলমান উত্তেজনায় ঘি ঢেলেছে মস্কো। এবার তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হলো।

গত সপ্তাহে রাশিয়ার ইয়েকাটেরিনবার্গ শহরে কাজ করার সময় গ্রেফতার হন অভিজ্ঞ এই রিপোর্টার। বিভিন্ন খবরে জানা গেছে, গার্শকোভিচ তার বিরুদ্ধে আনা অভিযোগ স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছেন। মার্কিন দৈনিক পত্রিকাটি অবিলম্বে তার মুক্তি দাবি করেছে।

মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া
প্রতীকি ছবি

গার্শকোভিচকে গ্রেফতারের পর রুশ প্রেসিডেন্ট কার্যালয় বলেছিল তাকে ‘হাতেনাতে’ আটক করা হয়েছে।

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি বলেছিল, তারা অবৈধ কার্যকলাপ বন্ধ করেছে। তিনি যুক্তরাষ্ট্রের নির্দেশে কাজ করে যাচ্ছিলেন। ফলে আটক করা হয়েছে। তিনি রাশিয়ার প্রতিরক্ষা সংস্থার কার্যক্রম সম্পর্কে একটি রাষ্ট্রীয় গোপনীয় তথ্য সংগ্রহ করেছিলেন। আনুষ্ঠানিক গ্রেফতার দেখিয়ে মস্কোর একটি আদালতে তোলা হয়। ২৯ মে পর্যন্ত তাকে কারাগারে রাখার আদেশ দিয়েছেন আদালত। গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণ হলে রুশ আইন অনুযায়ী তাকে সর্বোচ্চ ২০ বছর কারাগারে কাটাতে হবে।

মস্কোর বিদেশি সংবাদদাতাদের মধ্যে সুপরিচিত ৩১ বছর বয়সী গার্শকোভিচ। বিবিসি রাশিয়ার সম্পাদ স্টিভ রোজেনবার্গ তাকে একজন চমৎকার প্রতিবেদক এবং অত্যন্ত নীতিবান সাংবাদিক হিসেবে বর্ণনা করেছেন।

মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া
ওয়াল স্ট্রিট জার্নালের আগে এএফপির মস্কো প্রতিনিধি হিসেবে কাজ করতেন ইভান। ছবি টুইটার

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজ তাকে গ্রেফতারের নিন্দা জানিয়েছে। শুক্রবার একটি বিরল যৌথ বিবৃতিতে মার্কিন সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এবং এবং ডেমোক্র্যাটিক নেতা চাক শুমার তাকে আটকের তীব্র নিন্দা জানিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, তারা গার্শকোভিচের সঙ্গে দেখা করার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। তবে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, আইনজীবীরা তার সঙ্গে সাক্ষাৎ করতে পেরেছেন।

সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস বলেছে, রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের খবর সংগ্রহ করতে ইয়েকাটেরিনবার্গে গিয়েছিলেন। ইউক্রেনে রুশ আক্রমণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই বাহিনী।

মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া
মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া 41

ওয়াল স্ট্রিট জার্নালের জন্য এক বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার খবর সংগ্রহ করছেন গার্শকোভিচ। এর আগে তিনি ফরাসি বার্তা সংস্থা এএফপি এবং মস্কো টাইমস-এ কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে তার কর্মজীবন শুরু হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!