যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে মৃত্যু বেড়ে ২৯

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
6 মিনিটে পড়ুন
ইন্ডিয়ানা রাজ্যের সুলিভানায় টর্নেডোয় ব্যাপক ক্ষয়ক্ষতি। ছবি: এপি

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে মৃত্যু বেড়ে ২৯

তীব্র বাতাস ও ভারী বৃষ্টিকে সঙ্গী করে আঘাত হানা প্রচণ্ড ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্যপশ্চিমাঞ্চলের বড় অংশ; পূর্ব দিকে এগিয়ে চলা শক্তিশালী এ টর্নেডোতে অন্তত ২৯ জনের মৃত্যু এবং অনেকের আহত হওয়ার খবর মিলেছে। আরকানস, টেনেসি, ইলিনয়, ইন্ডিয়ানা, অ্যালাবামা ও মিসিসিপি- সব রাজ্যেই মানুষের মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, টেনেসির মেমফিসে শনিবার তিনজনের মৃত্যু এবং ম্যাকনাইরি কাউন্টিতে আগের ৭ জনের সঙ্গে আরও দুইজনের মৃত্যুর খবর দিয়েছে স্থানীয় গণমাধ্যম।

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে মৃত্যু বেড়ে ২৯
ক্ষতিগ্রস্থ এলাকার একটি ছবি, যা উপর থেকে ধারণ করা হয়েছে। ছবি এপি

ইন্ডিয়ানার একটি কাউন্টিতে পাওয়া গেছে এক দম্পতির মৃতদেহ। তাছাড়া, আরকানস, ইলিনয়, ইন্ডিয়ানা, ডেলাওয়্যার, মিসিসিপি এবং অ্যালাবামা মিলিয়ে এর আগের খবরে ১৫ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। সব মিলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ জনে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আরকানসতে রোববার ‘গুরুতর বিপর্যয়’ ঘোষণা করেছেন। ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কেন্দ্র সরকার থেকে সহায়তার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন তিনি।

শুক্রবারের প্রচণ্ড গতির টর্নেডোটি পুরো রাজ্যকে এলোমেলা করে দেয়। এটির তাণ্ডবে বিধ্বস্ত হয়ে যাওয়া ধ্বংসস্তুপের মধ্যে আটকে থাকাদের উদ্ধারে কাজ চলছে; এতে মৃত্যুর সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ভার্জিনিয়া, ওহাইও এবং পেনসিলভেইনিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পাওয়ারআউটেজ ওয়েবসােইট।

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে মৃত্যু বেড়ে ২৯
যুুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে টর্নেডোর তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ছবি এপি

‘দ্য ওয়াশিংটন পোস্ট’ জানায় ৬০ টিরও বেশি টর্নেডোর খবর রেকর্ড করা হয়েছে। রয়টার্স লিখেছে, প্রচণ্ড গতির টর্নেডোগুলো আরকানসের অনেক ভবনের ছাদ ও দেয়াল এফোড়ওফোড় করে ফেলে।

লিটল রক এবং রাজ্যের রাজধানীটির পূর্ব ও উত্তর-পূর্বের বড় অংশের অগুণিত যানবাহনকে উল্টে দেয় এবং গাছ ও বিদ্যুতের লাইন উপরে ফেলে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বসন্তের এ সময়ে উত্তাল আবহাওয়া শুক্রবার ভয়াবহ বজ্রঝড় ও শক্তিশালী টর্নেডোতে রূপ নিয়ে টেক্সাস থেকে গ্রেট লেক পর্যন্ত দেশটির মধ্যভাগকে লণ্ডভণ্ড করে দেয়।

এর আগের খবরে বলা হয়েছিল, শুক্রবার দেশটির আরকানসর লিটল রক ও আশপাশের শহরগুলোতে শক্তিশালী টর্নেডোর আঘাতে অন্তত চারজন নিহত ও বহু আহত হয়েছেন।

দেশটির মধ্যাঞ্চলের বিশাল এলাকাজুড়ে বেশ কয়েকটি প্রবল টর্নেডো বয়ে যায়। ছয়টি অঙ্গরাজ্য থেকে ৪৩টি প্রাথমিক টর্নেডোর খবর পাওয়া গেছে বলে সিএনএন জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে মৃত্যু বেড়ে ২৯
টর্নেডো কবলিত আরকানসাসের লিটল রক শহর। ছবি: বিবিসি

ইলিনয়তে ১৬টি, আরকানসতে ১২টি, আইওয়াতে ৮, উইসকনসিনে ৩, টেনেসিতে ২ এবং মিসিসিপিতে ২টি টর্নেডোর উৎপত্তি হয়েছিল বলে জানিয়েছে তারা।

দেশটির জাতীয় আবহাওয়া পরিষেবা মধ্য নিউ ইয়র্কে শনিবার বিকালে একটি ভয়াবহ বজ্রঝড়ের সতকর্তা প্রকাশ করেছে। মধ্য ও পূর্ব পেনসিলভেইনিয়াতেও ৬৫ মাইল বেগের এ ঝড় আঘাত হানতে পারে।

বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে পূর্ব ওহাইও এবং পশ্চিম ভার্জিনিয়ার কিছু অংশ বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। ওয়াশিংটন ডিসিতেও শনিবার ৬০ মাইল বেগের তীব্র ঝড়ো হাওয়ার আভাস রয়েছে।

টর্নেডো আঘাতের পর হতাহত ও লণ্ডভণ্ডের পর হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আরকানস’র গভর্নর হাকেবি সারাহ স্যান্ডার্স এবং লিটল রক ও ওয়েনির গভর্নরের কাছে খোঁজখবর নিয়েছেন। তিনি ফেডারেল ইর্মাজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) এর প্রশাসকের সঙ্গেও কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে মৃত্যু বেড়ে ২৯
টর্নেডোর তাণ্ডবে ক্ষতিগ্রস্থ একটি দৃশ্য। ছবি এপি

এর আগে সিএনএন এর খবরে বলা হয়, আরকানস এর উইনে একটি টর্নেডো আঘাত হানার পর সেখানে অন্তত দুইজনের মৃত্যু হয় বলে সেইন্ট ফ্রান্সিস কাউন্টির ময়নাতদন্তকারী কর্মকর্তা সিএনএন-কে নিশ্চিত করেছেন।

অঙ্গরাজ্যটির নর্থ লিটল রক থেকে আরও একজনের মৃত্যু সংবাদ জানানো হয় এর আগে। ইলিনয়ের বেলভিডিয়ারে একটি নাট্যশালার ছাদ ধসে আরও একজনের মৃত্যু হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, লিটল রক এলাকায় টর্নেডোর আঘাতে আরও অন্তত ৫০ জন আহত হয়েছেন আর উইনে অনেক মানুষ নিজেদের বাড়িতে আটকা পড়েছেন। একজন শেরিফ জানিয়েছেন, ইলিনয়ের শেরমানে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

উইন থেকে আসা ফুটেজে ব্যাপক ক্ষয়ক্ষতির ছবি দেখা গেছে। বহু বাড়ির ও স্থানীয় একটি স্কুলের ছাদ ভেঙে পড়েছে, গাছপালা উপড়ে পড়ে রাস্তাজুড়ে ছড়িয়ে রয়েছে।

উইনের মেয়র জেনিফার হবস সিএনএনকে বলেছেন, “পূর্ব থেকে পশ্চিমে ক্ষয়ক্ষতির একটি লাইন শহরটিকে দুই ভাগে ভাগ করে রেখেছে।”

পরিস্থিতিকে ‘পুরোপুরি বিপর্যয়কর’ বলে বর্ণনা করে উইনের পুলিশ প্রধান জানিয়েছেন, বহু মানুষ ধ্বংসাবশেষের আবর্জনার নিচে আটকা পড়ে আছেন।

লিটল রক, উইন ও আশপাশের শহরগুলোর কর্মকর্তারা জানিয়েছেন, ভবনের ছাদ ও দেয়াল ভেঙে, গাড়ি উল্টে পড়ে, গাছ পড়ে ও বৈদ্যুতিক তার ছিঁড়ে বহু মানুষ আহত হয়েছেন।

লিটল রক আরকানস অঙ্গরাজ্যের রাজধানী ও সবচেয়ে জনবহুল শহর। একটি আবহাওয়া চ্যানেলের প্রদর্শিত ফুটেজে নগরীটির বেশ কয়েকটি ব্লকের বহু বাড়ির ছাদ ও দেয়াল ধসে পড়েছে বা উড়ে গেছে, রাস্তায় রাস্তায় বহু গাড়ি উল্টে পড়ে আছে বলে দেখা গেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পাওয়ারআউটেজ ডটকমের তথ্য অনুযায়ী, খারাপ আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় তিন লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন।

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে মৃত্যু বেড়ে ২৯
টর্নেডোর তাণ্ডবে লন্ডভন্ড আরকানসাস। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া পরিষেবা সতর্ক করে বলেছে, ব্যাপক একটি ঝড়ো আবহাওয়ার কারণে বেশ কয়েকটি অঙ্গরাজ্য টনের্ডোর উচ্চ ঝুঁকিতে আছে।

মাত্র এক সপ্তাহ আগে ব্যাপক ঝড়বৃষ্টির সময় মিসিসিপিতে তৈরি হওয়া প্রাণঘাতী একটি টর্নেডোতে অঙ্গরাজ্যটির রোলিং ফোর্ক শহরে কয়েকশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি ২৬ জন নিহত হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!