COVID-19 বিভিন্ন উপায়ে আপনার ঘুম নষ্ট করতে পারে—কারণ এখানে

ভাইরাস এবং ব্যাকটেরিয়া ঘুমের যে বিপর্যয় ঘটায় সে সম্পর্কে বিজ্ঞানীরা আরও শিখছেন। অনিদ্রার যত্ন নেওয়ার বিষয়ে আপনার যা জানা দরকার তা এখানে।

আফসানা হোসেন
আফসানা হোসেন - ব্যবস্থাপনা সম্পাদক
10 মিনিটে পড়ুন

মহামারীর শুরুতে COVID-19-এর মৃদু সংক্রমণের ছয় সপ্তাহ পরে, এরিকা থর্নস প্রতি রাতে ২ থেকে ৩ টার মধ্যে জেগে উঠতে শুরু করেছিলেন। তিনি ঘুমাতে অক্ষম ছিলেন, অবশেষে ঘুমিয়ে যাওয়ার আগে তিনি পডকাস্ট শুনতেন, পড়তেন এবং টুইটারে স্ক্রোল করতেন, এবং শেষ পর্যন্ত ভোর ৪ বা ৫ টার পর তিনি ঘুমিয়ে যেতেন। সান দিয়েগোতে তিন কিশোরের মা থর্নস, দুই বছরেরও বেশি সময় আগে এমন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতেন এবং, এখনও প্রতি রাতে ঘুমানোর জন্য তাকে এ রকম লড়াই করতে হয়।

সাম্প্রতিক কোভিড সংক্রমণের সময় তার স্বামীর সাথে একই ঘটনা ঘটেছিল। প্রতিদিন রাত তিনটায় হঠাৎ ঘুম ভেঙে যেত তার। যখন তিনি COVID পরীক্ষায় নেগেটিভ হন, তখন তার ঘুমের উন্নতি হয়েছিল, কিন্তু লক্ষণটি দীর্ঘস্থায়ী হয়ে ছিল। “তিনি বেশ হতবাক হয়েছিলেন,” তিনি বলেন। “তিনি জানতেন যে আমি জেগে আছি, কিন্তু আমি মনে করি না যে তিনি ‘জাগ্রত’ হওয়ার তীব্রতা বুঝতে পেরেছিলেন।”

দুঃস্বপ্ন। ঘুম ছাড়া দিন। মাঝরাতে আতঙ্কে জেগে ওঠা। দিনে ১৮ ঘন্টা ঘুমানো। COVID-19 যেমন বিশ্বব্যাপী জনসংখ্যার মধ্যে ছড়িয়ে পড়েছে, তেমনি সংক্রমণের সময় এবং কয়েক সপ্তাহ এবং মাস পরেও ঘুমের ব্যাঘাতের খবর পাওয়া গেছে।

COVID এবং ঘুমের মধ্যে সংযোগগুলি এখনও তদন্তাধীন, তবে গবেষণায় দেখা গেছে যে ব্যাকটেরিয়া এবং ভাইরাল সংক্রমণ, সাধারণভাবে, শারীরিক এবং মনস্তাত্ত্বিক প্রক্রিয়ার মাধ্যমে ঘুমের মধ্যে হস্তক্ষেপ করে। ঘুমের ব্যাঘাত ঘটাতে ভাইরাসের সম্ভাব্যতা স্বীকার করে বিশেষজ্ঞরা বলছেন, মানুষকে তাদের প্রয়োজনীয় যত্ন পেতে সাহায্য করতে পারে।

কিভাবে ঘুম এবং ইমিউন সিস্টেম একে অপরকে প্রভাবিত করে

ঘুম জটিলভাবে ইমিউন সিস্টেমের সাথে জড়িত, একটি যোগসূত্র যা সুপরিচিত এবং এখনও রহস্যময়। পর্যাপ্ত বিশ্রাম নেওয়া সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে, হাজার হাজার বছর আগের প্রমাণ এবং পর্যবেক্ষণ অনুসারে। তবে COVID সংক্রমণ জটিল উপায়ে ঘুমকেও ব্যাহত করতে পারে।

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির স্ট্রেস রিসার্চ ইন্সটিটিউটের স্লিপ ল্যাবরেটরির পরিচালক জন অ্যাক্সেলসন বলেন, প্রাণীদের ওপর গবেষণায় দেখা গেছে, ভাইরাস ও ব্যাকটেরিয়া ঘুমের পরিমাণ এবং ঘুমের ধরন দুটোই বদলে দেয়। গবেষকরা যখন খরগোশ বা ইঁদুরকে ব্যাকটেরিয়া বা ভাইরাসের পরিমিত মাত্রায় ইনজেকশন দেন, তখন প্রাণীরা বেশি ঘুমায়। তারা আরও দ্রুত চোখের চলাচলের ঘুম পায়, একটি গভীর বিশ্রামের অবস্থা পুনরুদ্ধারের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়; এবং তারা স্বপ্নে ভরা র‍্যাপিড আই মুভমেন্ট স্লিপ (আরইএম) বা দ্রুত চোখের চলাচলের ঘুমে কম সময় ব্যয় করে।

COVID-19 বিভিন্ন উপায়ে আপনার ঘুম নষ্ট করতে পারে—কারণ এখানে
COVID-19 বিভিন্ন উপায়ে আপনার ঘুম নষ্ট করতে পারে—কারণ এখানে 41

সাইটোকাইনস, অণুগুলির একটি বিভাগ যা প্রদাহকে উদ্দীপিত বা ধীর করতে পারে, এই নিদর্শনগুলিতে একটি প্রধান ভূমিকা পালন করে বলে মনে হয়, অ্যাক্সেলসন বলেছেন। যখন স্বাস্থ্যকর প্রাণীরা ঘুম থেকে বঞ্চিত হয়, তখন মস্তিষ্কে কিছু প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনের মাত্রা বৃদ্ধি পায়, যার ফলে প্রাণীরা স্বাভাবিকের চেয়ে বেশি ঘুমায়। বিজ্ঞানীরা যখন এই সাইটোকাইনগুলিকে অবরুদ্ধ করেন, তখন প্রাণীরা বেশি ঘুমায় না – এমনকি যখন তারা ঘুম থেকে বঞ্চিত হয়।

মানুষের মধ্যে একই ধরনের গবেষণা করা কঠিন, এবং অসুস্থতার সময় ঘুমের পরিবর্তনের ফলাফলগুলি মিশ্রিত হয়। কিন্তু অধ্যয়নগুলি পরামর্শ দেয় যে, অন্তত কিছু পরিমাণে, প্রদাহজনক অণুগুলি অন্যান্য প্রাণীর সাথে তুলনীয় উপায়ে ঘুমকে প্রভাবিত করে। ১৯৯০ এবং ২০০০ এর দশকের প্রথম দিকের গবেষণায়, গবেষক টমাস পোলমাচার এবং সহকর্মীরা ব্যাকটেরিয়া কোষের দেয়ালের বিটগুলি দিয়ে মানুষকে ইনজেকশন দিয়েছিলেন, যাকে বলা হয় এন্ডোটক্সিন, এবং দেখেছেন যে ইমিউন সিস্টেমের হালকা সক্রিয়তা ঘুমের জন্য ড্রাইভ বাড়িয়েছে এবং নন-আরইএম ঘুমকে উন্নত করেছে।

কিন্তু সাইটোকাইনের মাত্রা বৃদ্ধি এবং অসুস্থতার লক্ষণগুলির সাথে রোগ প্রতিরোধ ব্যবস্থা পুনরুজ্জীবিত হওয়ার পরে, লোকেরা আরও বেশি ঘুমের ব্যাঘাত অনুভব করে, যা সাধারণত প্রাণীদের মধ্যে দেখা যায় না। অ্যাক্সেলসন বলেছেন, “প্রদাহজনক সিস্টেম ঘুমের জন্য ড্রাইভ বাড়ায়।” কিন্তু একই সময়ে, আপনার জ্বর হলে এটি আপনার ঘুমকে ব্যাহত করে।”

শ্বাসযন্ত্রের সংক্রমণ মানুষের ঘুমকে কীভাবে প্রভাবিত করে তা দেখতে, অ্যাক্সেলসন এবং সহকর্মীরা তাদের কব্জিতে একটি ঘুম-ট্র্যাকিং ডিভাইস পরার সময় শ্বাসযন্ত্রের সংক্রমণের প্রথম লক্ষণগুলি অনুভব করার পরে একটি বিশদ ঘুমের ডায়েরি রাখার জন্য ১০০ জন সুস্থ প্রাপ্তবয়স্ককে নিয়োগ করেছিলেন। ১০০ জন স্বেচ্ছাসেবকের মধ্যে ২৮ জন অসুস্থ হয়ে পড়েছেন। সামগ্রিকভাবে, এই লোকেরা বিছানায় বেশি সময় কাটিয়েছে এবং তাদের লক্ষণগুলি শুরু হওয়ার পরে আরও বেশি ঘুমিয়েছে, গবেষকরা ২০১৯ সালে রিপোর্ট করেছেন।

কিন্তু এটি একটি বিশ্রামের ঘুম ছিল না। COVID-19 সংক্রামিত ব্যক্তিদের ঘুমাতে অসুবিধা হয়, আরও বেশি জেগে ওঠে এবং আরও বেশি অস্থির ঘুম হয় বিশেষ করে যখন তারা সবচেয়ে বেশি লক্ষণ দেখায়। উপসর্গগুলি সহজ হওয়ার সাথে সাথে ঘুমের উন্নতি হয়েছে। উপাখ্যানগতভাবে, কোভিড-এ আক্রান্ত অনেক লোকের দ্বারা রিপোর্ট করা একই প্যাটার্ন—প্রথম দিকে প্রচুর ঘুমের পরে অনিদ্রা বা অসুস্থতা থাকাকালীন অন্যান্য ব্যাঘাত ঘটে। অ্যাক্সেলসন বলেছেন, অসুস্থ হওয়ার সময় আরও ঘুমানোর শারীরবৃত্তীয় ড্রাইভ অভিযোজিত হতে পারে – শরীরকে আক্রমণকারীর বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

COVID সংক্রমণের পরেও কেন ঘুমের সমস্যা চলতে থাকে

অনেকের জন্য, ঘুমের সমস্যা প্রায় ১০ দিন হয়, কখনো কখনো একজন ব্যক্তির COVID-পরীক্ষায় নেতিবাচক ফলাফল আসার পরও শেষ হয় না। কত ঘন ঘন ঘুমের সমস্যা চলতে থাকে তা পরিমাপ করতে, গবেষকরা ৬৫০ টিরও বেশি দীর্ঘ COVID রোগীর জরিপ করেছেন যারা ফেব্রুয়ারি ২০২১ থেকে এপ্রিল ২০২২ এর মধ্যে ক্লিভল্যান্ড ক্লিনিকের রিকোভার ক্লিনিকে গিয়েছিলেন। সংক্রমণের ছয় মাস পর্যন্ত, ৪১ শতাংশ ঘুমের ব্যাঘাতের কথা জানিয়েছেন; একটি অতিরিক্ত ৭ শতাংশ বিশৃঙ্খলার রিপোর্ট করেছে যা গুরুতর ছিল। কৃষ্ণাঙ্গ রোগী, গবেষণায় অংশগ্রহণকারীদের ১২ শতাংশ, অন্যান্য গোষ্ঠীর তুলনায় ঘুমের সমস্যার রিপোর্ট করার সম্ভাবনা তিনগুণ বেশি ছিল – মহামারী জুড়ে দেখা বৈষম্যের প্রতিধ্বনি, বলেছেন সিনথিয়া পেনা অরবিয়া, একজন ঘুম বিশেষজ্ঞ এবং গবেষণার প্রধান লেখক, যা জুনে প্রকাশিত হয়েছিল।

COVID-19 বিভিন্ন উপায়ে আপনার ঘুম নষ্ট করতে পারে—কারণ এখানে
COVID-19 বিভিন্ন উপায়ে আপনার ঘুম নষ্ট করতে পারে—কারণ এখানে 42

অন্য কোথাও, COVID-পরবর্তী নার্কোলেপসি, অতিরিক্ত ঘুমানো এবং সাধারণ ঘুম-প্ররোচিত পক্ষাঘাতের সাথে শুয়ে থাকার পরিবর্তে লাথি মারা এবং কথা বলার মতো নড়াচড়ার সাথে শারীরিকভাবে স্বপ্ন দেখানোর খবর পাওয়া গেছে, বোস্টনের হার্ভার্ড মেডিকেল স্কুলের সাইকোনিউরোইমিউনোলজিস্ট মনিকা হ্যাক বলেছেন, যিনি ঘুম এবং রোগের মধ্যে লিঙ্কগুলির একটি ২০১৯ পর্যালোচনা সহ-লেখক।

পেনা অরবেয়া-এর গবেষণা পরামর্শ দেয় যে দীর্ঘ COVID ঘুমের সমস্যা সৃষ্টির জন্য অন্যান্য দীর্ঘস্থায়ী অসুস্থতার সাথে সঙ্গতিপূর্ণ। এইচআইভি আক্রান্ত প্রায় ৬০ শতাংশ মানুষ এবং হেপাটাইটিস সি-তে আক্রান্ত ৫০ শতাংশেরও বেশি মানুষ ME/CFS-এ আক্রান্তদের মতো খারাপ ঘুমের অভিজ্ঞতা পান, যাদেরকে ক্রনিক ফ্যাটিগ সিনড্রোমও বলা হয়। প্রদাহজনিত অন্ত্রের রোগরিউমাটয়েড আর্থ্রাইটিস, এবং অন্যান্য প্রদাহ-সম্পর্কিত রোগ-সমস্ত ইমিউন ডিজঅর্ডার- এর লোকেরা প্রায়শই ঘুমের অভাবে ভোগেন।

COVID-19 বিভিন্ন উপায়ে আপনার ঘুম নষ্ট করতে পারে—কারণ এখানে
COVID-19 বিভিন্ন উপায়ে আপনার ঘুম নষ্ট করতে পারে—কারণ এখানে 43

হ্যাক কীভাবে ঘুমের ব্যাঘাত ইমিউন সিস্টেমের সাথে মিথস্ক্রিয়া করে তার বিশদ তদন্ত করছে। শীঘ্রই প্রকাশিত একটি গবেষণায়, তিনি এবং সহকর্মীরা দেখেছেন যে ২৪ জন সুস্থ মানুষের ঘুমের ব্যাঘাত ঘটায় আরও অণু তৈরি হয় যা দীর্ঘস্থায়ী প্রদাহ এবং উল্লেখযোগ্যভাবে, অণুগুলির একটি দমন যা সাধারণত সেই প্রদাহকে বন্ধ করে দেয়। পুনরুদ্ধারের ঘুমের তিন পূর্ণ রাতের পরেও, প্রদাহ অব্যাহত থাকে, প্রথম স্থানে ভাল ঘুম সংরক্ষণের প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

একসাথে, প্রমাণগুলি দেখায় যে নিদ্রাহীনতা তীব্র COVID এবং দীর্ঘ কোভিড উভয়ের সাথে সম্পর্কিত অনেক উপসর্গের কারণ হতে পারে বা বাড়িয়ে দিতে পারে, যার মধ্যে হতাশা, ক্লান্তি এবং মস্তিষ্কের কুয়াশা রয়েছে। ঘুরেফিরে এই লক্ষণগুলি ঘুমানো কঠিন করে তুলতে পারে। “এটি সর্বদা দ্বি-দিকনির্দেশক,” হ্যাক বলেছেন। অনিদ্রা, স্লিপ অ্যাপনিয়া এবং অন্যান্য ব্যাঘাত, তিনি বলেন, “সবই ঘুমের গুণমান, গভীরতা, ধারাবাহিকতা বা নিয়মিততাকে কমিয়ে দিতে পারে এবং স্বাভাবিক ঘুমের সাথে আসা রোগ প্রতিরোধক কার্যকারিতাকে স্যাঁতসেঁতে করতে পারে।”

কোভিড-সম্পর্কিত ঘুমের ব্যাধিগুলির জন্য ওষুধ তৈরি করছেন? 

স্পোকেনের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির ঘুমের জৈব রসায়নের বিশেষজ্ঞ জেমস ক্রুগার বলেছেন, শেষ পর্যন্ত, বিজ্ঞানীরা ঘুমের উন্নতির জন্য সাইটোকাইনের মাত্রাকে প্রভাবিত করে এমন ওষুধ তৈরি করতে সক্ষম হতে পারেন। তবে এটি একটি চ্যালেঞ্জিং কাজ কারণ সাইটোকাইন এবং ঘুমের মধ্যে সম্পর্ক অসাধারণ জটিল। কিছু প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন কম ঘনত্বে ঘুম বাড়ায় কিন্তু বেশি ঘনত্বে, তারা জেগে ওঠা এবং ঘুম ভেঙে যায়। এছাড়াও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন রয়েছে যা বেশিরভাগ কম ঘনত্বে ঘুমকে বাধা দেয়।

ক্রুগার বলেছেন, শত শত প্রোটিন ইমিউন সিস্টেম এবং অন্যান্য প্রক্রিয়াগুলি নিয়ন্ত্রণ করতে যোগাযোগ করে। কোভিড এবং অন্যান্য সংক্রমণ সেই মিথস্ক্রিয়াগুলিকে খামচি দেয়। সেই অণুগুলিকে লক্ষ্য করে কাজ চলছে। “জটিল আচরণ এবং ঘুমের মতো মস্তিষ্কের প্রক্রিয়াগুলির জন্য, গত কয়েক বছরে কিছু নতুন ওষুধ তৈরি করা হয়েছে,” তিনি বলেছেন। “সেগুলি আগের ওষুধের চেয়ে ভাল কিনা তা সময়ই বলে দেবে।”

কোভিডের পরে কীভাবে ঘুমের উন্নতি করবেন

কোভিড সংক্রমণের সময় এবং পরে লোকেদের আরও ভাল বিশ্রাম পেতে সাহায্য করা ঘুমের গুরুত্ব স্বীকার করে শুরু হয়, হ্যাক বলেছেন। এর মধ্যে ঘুমের ব্যাঘাত ঘটায় এমন ওষুধ এড়িয়ে যাওয়া, যেমন ওপিওডস, এবং হাসপাতালে ভর্তি হওয়া লোকেদের জন্য আলো, শব্দ এবং বারবার ঘুম থেকে ওঠা কমানো অন্তর্ভুক্ত থাকতে পারে।

নিয়মিত ঘুমের সময় এবং ঘুম থেকে ওঠার সময়গুলির সাথে নিয়মিত ঘুমের রুটিন স্থাপন করা প্রায়শই অনিদ্রার যত্নের একটি অংশ, অ্যাক্সেলসন বলেছেন। এটি ঘুমের দক্ষতা বাড়াতে এবং জেগে থাকা অতিরিক্ত সময় এড়াতে বিছানায় সময় সীমাবদ্ধ করতেও সাহায্য করতে পারে।

হ্যাক মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে মাইন্ডফুলনেস অ্যাপের পরামর্শ দেয়। তার দীর্ঘ কোভিড রোগীদের জন্য, পেনা অরবিয়া জ্ঞানীয় আচরণগত থেরাপির উন্নতির দিকে পরিচালিত করেছে। “নিদ্রাহীনতার সাথে, মস্তিষ্ক একটি অতি-উত্তেজনাপূর্ণ অবস্থায় থাকে,” তিনি বলে। “আমরা মনের সেই উত্তেজনাপূর্ণ অবস্থা পুনরায় সেট করার চেষ্টা করি।”

শারীরিক কার্যকলাপ এবং তাজা বাতাস এমন একটি উপসেট লোকেদের সাহায্য করতে পারে যারা তাদের অসুস্থতার কারণে বাইরে যাওয়া বন্ধ করে দিয়েছে, অ্যাক্সেলসন বলেছেন। কিন্তু দীর্ঘ COVID সহ অনেকের জন্য, ব্যায়াম গুরুতর বিপর্যয়ের কারণ হতে পারে, যদি ঘুমের সমস্যাগুলি COVID-পরবর্তী থেকে থাকে তবে স্বতন্ত্র চিকিৎসা যত্নের প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

হ্যাক বলেছেন, “তীব্র COVID সংক্রমণের সময় ঘুমের ব্যাঘাতকারী লক্ষণ যেমন ব্যথা, কাশি, নাক বন্ধ হওয়ার কারণে ঘুমের ব্যাঘাত খুবই স্বাভাবিক হতে পারে।” “যদি ঘুমের ব্যাঘাত তীব্র লক্ষণীয় পর্যায়ের বাইরে থেকে যায় বা একটি নতুন উপসর্গ হিসাবে বিকাশ শুরু করে, তবে এটি সাহায্য নেওয়ার সময়।”

সূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!