কঙ্গোতে ‘নির্মম হত্যাকাণ্ডের শিকার’ ২৭২ বেসামরিক নাগরিক

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
কঙ্গোর কয়েকজন নিরাপত্তাবাহিনীর সদস্য। ছবি সংগৃহীত

ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর কিশিশে গত সপ্তাহে ২৭২ জন বেসামরিক নাগরিক নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার। এর আগে ওই শহরটিতে ৫০ জন নাগরিকের মৃত্যুর কথা জানানো হয়েছিল।

সোমবার (৫ নভেম্বর) সরকারের মুখপাত্র প্যাট্রিক মুয়ায়ার সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এ নিহতের সংখ্যা জানান কঙ্গোর শিল্পমন্ত্রী জুলিয়েন পালুকু। নিহতদের মধ্যে বহু শিশু ও নারী রয়েছে বলেও জানান তিনি।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, কঙ্গোর সরকার এই হত্যাকাণ্ডের জন্য এম২৩ বিদ্রোহী গোষ্ঠীকে দায়ী করছে; কিন্তু গোষ্ঠীটি এই অভিযোগ অস্বীকার করেছে।

গত সপ্তাহে জাতিসংঘ জানিয়েছিল, ২৯ নভেম্বর কিশিশে এম২৩ বিদ্রোহীদের সঙ্গে স্থানীয় মিলিশিয়াদের সংঘর্ষ চলাকালে বহু সংখ্যক বেসামরিক হতাহত হয়েছে বলে খবর পেয়েছে তারা; তবে বিশ্বের অভিভাবক সংস্থাটি কোনো সংখ্যা প্রকাশ করেনি।

মধ্য আফ্রিকার দেশটির পূর্বাঞ্চলে কয়েক মাস ধরে সেনাবাহিনী ও ক্ষুদ্র নৃগোষ্ঠী তুতসি নেতৃত্বাধীন বিদ্রোহী বাহিনী এম২৩-এর মধ্যে লড়াই চলছে। এতে অঞ্চলটিতে চরম অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে।

এম২৩ বিদ্রোহী গোষ্ঠীটি বহু বছর নিষ্ক্রিয় ছিল। তবে গত বছরের নভেম্বরে আবার সশস্ত্র তৎপরতা শুরু করে। কয়েক মাস শান্ত থাকার পর ফের এ বছরের অক্টোবরে আক্রমণ শুরু করে এবং অনেক অঞ্চলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে থাকে।

কঙ্গো সরকারের অভিযোগ, তাদের প্রতিবেশী দেশ রুয়ান্ডা এম২৩ বিদ্রোহী গোষ্ঠীটি সমর্থন করছে। জাতিসংঘের বিশেষজ্ঞ এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও সাম্প্রতিক সময়ে এমন ইঙ্গিত দিয়েছেন। তবে রুয়ান্ডার পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!