সোমবার, নভেম্বর ২৮, ২০২২

মেটার ১১ হাজার কর্মী চাকরি হারাচ্ছেন

প্রকাশিত:

ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠান মেটা বড় পরিসরে কর্মী ছাঁটাইয়ের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এতে কয়েক হাজার কর্মীর চাকরি চলে যেতে পারে। সম্প্রতি ইলন মাস্কের মালিকানাধীন টুইটার, মাইক্রোসফটসহ বড় প্রযুক্তি সংস্থাগুলোতে বড় ছাটাইয়ের ঘটনা ঘটেছে।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বুধবার (৯ নভেম্বর) বলেন, “মেটাভার্স প্রকল্পে বিনিয়োগের ফল আসতে কয়েক দশক লাগতে পারে। এর আগে তাকে নতুন নিয়োগ বন্ধ করতে হবে, প্রকল্প বাতিল করতে হবে এবং ব্যয় কমাতে টিম পুনরায় সংগঠিত করতে হবে।”

তিনি বলেন, “আমি আজ মেটার ইতিহাসের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছি। এজন্য আমার প্রতিষ্ঠানের আকার প্রায় ১৩% কমানোর সিদ্ধান্ত নিয়েছি। সিদ্ধান্ত অনুসারে আমাদের ১১,০০০ জনের বেশি প্রতিভাবান কর্মীর সঙ্গে সম্পর্ক ত্যাগ করতে হচ্ছে।”

সংস্থাটি জানায়, ছাঁটাই হওয়া কর্মীরা ১৬ সপ্তাহ বেতন পাবেন ও যে যত বছর কাজ করেছেন সেই হিসেবে বছরপ্রতি দুই সপ্তাহ করে বেতন পাবেন। এছাড়া তারা ছয়মাস স্বাস্থ্যসেবা সুবিধাও পাবেন।

ডিজিটাল বিজ্ঞাপনের রাজস্বে তীব্র মন্দা ও বৈশ্বিক মন্দার পাশাপাশি মেটাভার্স নামে একটি ভার্চুয়াল-রিয়েলিটি প্রকল্পে বড় বিনিয়োগের জেরে খরচ কমাতে যাচ্ছে মেটা।

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পরে এতো বড় ছাঁটাই করেনি প্রতিষ্ঠানটি।

অক্টোবরে মেটা’র পূর্বাভাসে আগামী কয়েক মাস মুনাফা কমে যাওয়া এবং শেয়ারের মূল্য ৬৭ বিলিয়ন কমে যাওয়ার আশঙ্কার কথা তুলে ধরা হয়েছে। চলতি বছরে কোম্পানিটি হাজার কোটি ডলার মূল্য হারিয়েছে।

এমন সময় কর্মী ছাঁটাইয়ের খবর সামনে এলো যখন বিশ্বের মন্থর অর্থনৈতিক প্রবৃদ্ধি, টিকটকের সঙ্গে প্রতিযোগিতা এবং অ্যাপলের গোপনীয়তায় পরিবর্তন এবং মেটাভার্স প্রকল্পে ব্যাপক বিনিয়োগ এবং নজরদারির হুমকির কারণে আয় কমছে মেটার।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

করোনা: বিশ্বজুড়ে বেড়েছে আক্রান্ত ও মৃত্যু

স্বাস্থ্যবিধি মানা ও টিকাদানের হার বাড়ানোর ফলে করোনা পরিস্থিতি...

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

নৌকা করে সাগর পাড়ি: নিখোঁজ ইউরোপগামী ৭০ অভিবাসী

লিবিয়া থেকে ইউরোপে অভিবাসন প্রত্যাশী ৭০ জন ভূমধ্যসাগরে নিখোঁজ...

যুক্তরাষ্ট্র নষ্ট হলো দেড় কোটি ডোজ করোনার টিকা

বিশ্বের বিভিন্ন অঞ্চলে করোনাভাইরাসের টিকা বিপুল সংকট থাকলেও যুক্তরাষ্ট্র...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।