শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

পাকিস্তান বিপজ্জনক দেশ : বাইডেন

প্রকাশিত:

পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডেমোক্রেটিক পার্টির প্রচার কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন তিনি। ওই অনুষ্ঠানে চীন এবং রাশিয়াকেও তিরস্কার করেছেন মার্কিন এই প্রেসিডেন্ট।

চীন এবং ভ্লাদিমির পুতিনের রাশিয়ার বিষয়ে মার্কিন পররাষ্ট্রনীতি নিয়ে কথা বলার সময় পাকিস্তান সম্পর্কে এই মন্তব্য করেছেন বাইডেন। ‘পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ’ বলে মনে করেন উল্লেখ করে বাইডেন তার বক্তৃতা শেষ করেন।

হোয়াইট হাউসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্পর্কে জো বাইডেন বলেছেন, তিনি (শি জিনপিং) এমন একজন ব্যক্তি যিনি জানেন, আসলে তিনি কী চান। কিন্তু তার প্রচুর, প্রচুর সমস্যা রয়েছে। আমরা এটা কীভাবে মোকাবিলা করব? রাশিয়ায় যা ঘটছে তার সাথে সংশ্লিষ্ট এই বিষয়টি আমরা কীভাবে মোকাবিলা করব?

পাকিস্তান সম্পর্কে জো বাইডেন বলেন, আমি যা মনে করি সেটি হল বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি পাকিস্তান। কোনো সমন্বয় ছাড়াই যার হাতে পারমাণবিক অস্ত্র আছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ যখন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছেন, তখন জো বাইডেনের এই মন্তব্য ইসলামাবাদের জন্য একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

অনুষ্ঠানে জো বাইডেন বলেন, একুশ শতকের দ্বিতীয় ত্রৈমাসিকে মার্কিন যুক্তরাষ্ট্রের গতিশীল পরিবর্তনের প্রচুর সুযোগ রয়েছে। তিনি বলেছেন, এখানে অনেক কিছু চলছে। অনেক কিছু চলছে। একুশ শতকের দ্বিতীয় ত্রৈমাসিকে যুক্তরাষ্ট্রের গতিশীল পরিবর্তনের জন্য প্রচুর সুযোগ রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কৌশল প্রকাশের দু’দিন পর জো বাইডেন এসব মন্তব্য করেছেন। তবে মার্কিন জাতীয় নিরাপত্তা কৌশলের ৪৮ পৃষ্ঠার নথিতে পাকিস্তানের কোনো উল্লেখ নেই।

বুধবার বাইডেন প্রশাসন কংগ্রেসের বাধ্যতামূলক মার্কিন জাতীয় নিরাপত্তা কৌশলের সংক্রান্ত মূলনীতির নথি প্রকাশ করেছে। এই নথিতে চীন এবং রাশিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হিসাবে উল্লেখ করা হয়েছে।

সূত্র: এএনআই।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

সৌদি জোটের ঘাঁটিতে হুথিদের হামলায় নিহত ৩০

ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে রবিবার হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা।...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় নিহত ৪৫

নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায়...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।