11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকশ্রীলঙ্কার জরুরি অবস্থা প্রত্যাহার

শ্রীলঙ্কার জরুরি অবস্থা প্রত্যাহার

কয়েক ডজন এমপি ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে যাওয়ার পরে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে জরুরি অবস্থা প্রত্যাহার করেছেন। মঙ্গলবার গভীর রাতে এক বিবৃততে জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

বিবৃততে প্রেসিডেন্ট জানান, গত শুক্রবার জারি হওয়া জরুরি অবস্থার নির্দেশ প্রত্যাহার করেছেন।

সংকটে জর্জরিত দেশটির নতুন নিয়োগকৃত অর্থমন্ত্রীও মঙ্গলবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। নতুন নিয়োগকৃত অর্থমন্ত্রী আলী সাবরি দায়িত্ব নেওয়ার ২৪ ঘণ্টা যেতে না যেতে মঙ্গলবার পদত্যাগ করেছেন।

শ্রীলঙ্কায় নজিরবিহীন তীব্র অর্থনৈতিক সংকটের মাঝে দেশটির বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা নির্বাহী রাষ্ট্রপতি শাসিত ব্যবস্থা বাতিল করার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার দেশটির সংসদে দেওয়া বক্তৃতায় একটি নতুন নির্বাচনী ব্যবস্থা প্রবর্তনের প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দিয়ে বলেছেন, গত ২০ বছর ধরে দেশের প্রত্যেক নেতা নির্বাহী রাষ্ট্রপতি ব্যবস্থা বাতিলের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু কেউই সেটি করেননি।

তীব্র অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কায় ফলমূল এবং শাকসবজির দাম এখন আকাশচুম্বী। দেশটির খাদ্যপণ্য বিক্রেতা ফারুখ বলেন, ৩-৪ মাস আগে আপেল প্রতি কেজি বিক্রি হতো ৫০০ রুপি। এখন তা ১ হাজার রুপি বিক্রি হচ্ছে। আগে প্রতি কেজি নাশপাতি ৭০০ রুপি দরে বিক্রি হতো, এখন প্রতি কেজি দেড় হাজার রুপিতে বিক্রি হচ্ছে। মানুষের কাছে টাকা নেই।

নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও পণ্যসামগ্রীর তীব্র ঘাটতি দেখা দেওয়ায় বন্ধুপ্রতীম দেশগুলোর কাছে সহায়তা চেয়েছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সঙ্কট ঘিরে সরকারের বিরুদ্ধে ক্রমবর্ধমান জনরোষের মধ্যে রোববার শ্রীলঙ্কার মন্ত্রিসভার ২৬ মন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন।

খাদ্য ও জ্বালানির তীব্র ঘাটতির পাশাপাশি ব্যাপক অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। করোনাভাইরাস মহামারি শুরুর সময় থেকে দেশটিতে অর্থনৈতিক সংকট মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করে; বর্তমানে তা মারাত্মক আকার ধারণ করেছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।