5.4 C
Drøbak
বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকবঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ-স্বাধীনতার বিষয়ে কোন আপোষ নেই- ববি উপাচার্য ছাদেকুল আরেফিন

বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ-স্বাধীনতার বিষয়ে কোন আপোষ নেই- ববি উপাচার্য ছাদেকুল আরেফিন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড মোঃ ছাদেকুল আরেফিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান , মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা এই তিনে কোন আপোষ নেই। আর তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। বাংলাদেশ আওয়ামী লীগ ধারাবাহিক সরকার গঠন করায় মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ হচ্ছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল ৮ টায় বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে আয়োজিত মহান বিজয় দিবস উপলক্ষে দিনব্যাপী মুক্তিযুদ্ধের চিত্র, তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

এর আগে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড মোঃছাদেকুল আরেফিন বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে মুক্তিযুদ্ধের চিত্র,তথ্য ও দলিলপত্র প্রদর্শনী ঘুরে দেখেন।

এ সময় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ড. বাহাউদ্দীন গোলাপ, বিআরইউ সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের গবেষক আনিসুর রহমান খান স্বপন, সুশান্ত ঘোষ, আলী জসীম, বিআরইউ সভাপতি নজরুল বিশ্বাস, সাধারণ সম্পাদক মিথুন সাহা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিআরইউ সিনিয়র সদস্য কামাল মাছুদুর রহমান, খালেদ সাইফুল্লাহ, বাপ্পি মজুমদার, গাজী শাহ রিয়াজ, কোষাধ্যক্ষ বশির আহমেদ, সাবেক যুগ্ম সম্পাদক রবিউল ইসলাম, সদস্য মহসিন সুজন, সদস্য রেহমান আনিস, মর্জিনা বেগম, বায়েজিদ পান্নু , অলিউল ইসলাম,আমিনুল সোহাগ, খলিলুর রহমান, বিপ্লব দাস, টিটু দাস ও জহির রায়হান।

এছাড়াও উপস্থিত ছিলেন বরিশাল সাংবাদিক ইউনিয়ন (জেইউবি) সভাপতি মনিরুল আলম , নরওয়ে থেকে প্রকাশিত সাময়িকী পত্রিকার সম্পাদক ভায়েলেট হালদার, বাংলাদেশ গার্ল গাইডস্ এ্যাসোসিয়েশন বরিশাল অঞ্চলের যুবানেত্রী তানিমা রহমান খান।

আয়োজকরা জানান, স্বাধীনতার সুর্বনজয়ন্তী,বিজয়ের ৫০ বছর ও বরিশাল রিপোর্টার্স ইউনিটির দুই দশক উপলক্ষে ( বিআরইউ) শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে দিনব্যাপী মুক্তিযুদ্ধের চিত্র,তথ্য ও দলিলপত্র প্রদর্শন ও সন্ধ্যায় মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী হচ্ছে।

আগামী ১৯ ডিসেম্বর সন্ধ্যায় বীরাঙ্গনা, রণাঙ্গনের সাংবাদিক ও শহীদ পরিবারের সদস্য কে সংবর্ধনা, চিত্রাঙ্কন প্রতিযোগীতার পুরস্কার ও সনদ বিতরণ করা হবে।

এর আগে ১৪ ডিসেম্বর বিকেলে (বিআরইউ) শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা, শিশুদের মাঝে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ৭১ বরিশাল বিভাগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা প্রদীপ কুমার ঘোষ পুতুল। সন্ধ্যায় শহীদ বুদ্ধিজীবী ও শহীদ স্মরণে মোমবাতি প্রজ্জলন করা হয়।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।