-5.6 C
Drøbak
সোমবার, নভেম্বর ২৯, ২০২১
প্রথম পাতাগল্পঅণুগল্পঅণুগল্প: বিবেকবান

অণুগল্প: বিবেকবান

ভোটের ডিউটির চিঠি হাতে পেয়ে প্রণয় মানসিক আঘাত পেল। আর মাত্র তিনমাসও বাকি নেই তার রিটায়ারমেণ্টের- নিয়মানুসারে নির্বাচন কমিশনার সাধারণতঃ অবসরের ছয়মাসের মধ্যে যাঁরা, তাঁদের ডিউটির চিঠি দেন না।
ফার্স্ট পোলিং অফিসারের ডিউটি পড়ে, এবারও তাই। নতুন সংযোজন- প্রিসাইডিং অফিসার অনুপস্থিত থাকলে সেই দায়ও তার উপরেই বর্তেছে। দু’দিন ট্রেনিং নেওয়ার পর বাকিসব নির্দেশ দেওয়া হবে। হেডমাস্টার কথা দিয়েছিলেন তার যাতে চিঠি না-আসে দেখবেন কিন্তু কিছুই যে দেখেন নি এই চিঠিই তার প্রমাণ।
সে সোজা চলে গেল হেডমাস্টার বিবেক ঘোষের ঘরে। বলল, ‘আসতে পারি?’
– হ্যাঁ এসো। এই দ্যাখো না কত করে ডি আই -কে বললাম প্রণয়কে অন্ততঃ চিঠি দেবছন না কিন্তু কে শোনে কার কথা ! উনি উল্টে প্রশ্ন করে বসলেন, ‘রিটায়ারমেণ্ট তো সেই মে-মাসে! তার আগেই ভোট শেষ হয়ে যাবার কথা।
এবার প্রণয় বলে উঠল, ‘কিন্তু এখনও তো ভোটের দিন ঘোষণাই হয় নি!’
– হ্যাঁ আমি সেকথাই তো বললাম। বলতে উনি বললেন, ‘তাছাড়া আপনাদের পকরণয়বাবু কি এই তিনমাস বেতন নেবেন না! নেবেন তো! তাহলে ভোটে তো যেতেই হবে!’
এবার বলো এক্ষেত্রে আমি কি করবো !
বিবেকবাবু যে কতটা বিবেকবান প্রণয় সেটি বুঝে গেল।

পীযূষ কান্তি সরকার
পীযূষ কান্তি সরকার
পশ্চিমবঙ্গের হাওড়া শহরের ব্যাঁটরা থানা এলাকায় পীযূষ কান্তি সরকারের জন্ম ১৩৬৮ সালের ১৩ই বৈশাখ ( ২৭ এপ্রিল ১৯৬১ )। হাওড়ার কদমতলায় সাতপুরুষের ভিটে। বাবা রতন সরকার, মা বেবি সরকার-- উভয়েই প্রয়াত। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং -এ ডিপ্লোমা প্রাপ্ত সাহিত্যিক নরেন্দ্রপুর রামকৃষ্ঞ মিশনের আইটিআই-এর শিক্ষক। পশ্চিমবঙ্গের বিভিন্ন পত্রিকায় তার লেখা কবিতা,গল্প, নিবন্ধ নিয়মিত প্রকাশিত হচ্ছে। এ পর্যন্ত ২টি কবিতার বই -- 'জীবনের জানলায়' ও 'আলোর কলম' প্রকাশিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।