23.8 C
Drøbak
রবিবার, জুলাই ২৫, ২০২১
প্রথম পাতাআন্তর্জাতিকজার্মানিতে বন্যায় নিখোঁজ ১৩০০ মানুষ, নিহত প্রায় শত

জার্মানিতে বন্যায় নিখোঁজ ১৩০০ মানুষ, নিহত প্রায় শত

জার্মানিতে বন্যার কারণে এখনও এক হাজার ৩০০ মানুষ নিখোঁজ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।  ইতোমধ্যে মৃত্যু হয়েছে ৯৩ জনের। সিএনএন এবং বিবিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রলয়ংকারী বন্যায় জার্মানিতে একটি শহর থেকেই রীতিমত নিখোঁজ হয়ে গেছেন ১৩০০ জন। সিএনএন এবং বিবিসি তথ্যমতে, এখন পর্যন্ত মৃত্যু হয়েছে অন্ততপক্ষে ৯৩ জনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।    

শহরটির দিকে তাকানো মাত্রই দেখা যায় শুধু পানি আর পানি। কিছু কিছু জায়গায় দেখা যায় বাড়িঘরের চিহ্ন স্বরূপ বাড়ি ঘরে উপরের সামান্য অংশ। বাড়ি ঘরের উপর থেকে বয়ে চলছে পানি। আবার কিছু কিছু ঘরবাড়ি ভেঙে গিয়ে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এমনই চিত্র দেখা গেছে পশ্চিম এবং দক্ষিণ জার্মানিতে। 

গত কয়েক দিন ধরে জার্মানির পশ্চিম এবং দক্ষিণাঞ্চলে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। সেই বৃষ্টিতেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ায় বহু এলাকা প্লাবিত হয়েছে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি রাইনল্যান্ড-প্যালাটিনেটে। শুধু ওই অঞ্চলেই ১৩০০ মানুষ নিখোঁজ হয়ে গিয়েছেন বলে প্রাথমিক ধারণা স্থানীয় প্রশাসনের।

জার্মানির আবহাওয়া অধিদপ্তরের মুখপাত্র অ্যান্ড্রিয়াস ফ্রেডরিক জানান, বেশ কিছু জায়গায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা গত ১০০ বছরেও হয়নি। পশ্চিম জার্মানির বেনেলাক্স অঞ্চল, উত্তর রাইন-ওয়েস্টফালিয়া এবং রাইনল্যান্ড-প্যালাটিনেট সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। ওই সব অঞ্চলে কোথাও ১৫০ মিলিমিটার, কোথাও আবার ২০৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, অঞ্চলটিতে শুক্রবার আরও বেশি বৃষ্টি হতে পারে বলে আভাস আবহাওয়াবিদদের। জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির প্রভাবে এমন পরিস্থিতি বলে জানিয়েছেন তারা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।