মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনে মাহাথিরের শোচনীয় পরাজয়

প্রকাশিত:

৫৩ বছরের মধ্যে প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেলেন মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিবিদ ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সাধারণ নির্বাচনে তিনি পেরিকাতান জোটের প্রার্থী মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে হেরে যান। যা তাঁর সাত দশকের রাজনৈতিক ক্যারিয়ারের ইতি ঘটাতে পারে।

শনিবার (১৯ নভেম্বর) রয়টার্সের খবরে বলা হয়েছে, ১৯৬৯ সালের পরে প্রথমবারের মতো মাহাথির প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেছেন। দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়ার শাসন করা ৯৭ বছর বয়সী এই নেতা এবারের নির্বাচনে নিজের সংসদীয় আসন ধরে রাখতে ব্যর্থ হন। এই আসনে জিতেছেন দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোটের প্রার্থী। পাঁচ প্রার্থীর মধ্যে মাহাথির চতুর্থ হয়েছেন।

এর আগে রয়টার্সকে মাহাথির বলেছিলেন, তিনি নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে সরে দাঁড়াবেন।

জনমত জরিপগুলো পূর্বাভাস দিয়েছিল, বিরোধীদলীয় নেতা আনোয়ারের জোট পার্লামেন্টে সবচেয়ে বেশি আসন পাবে। তবে তারা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতায় পৌঁছাতে ব্যর্থ হবে।

রাত ১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত দেশটির নির্বাচন কমিশন ২২২টি আসনের মধ্যে ১২৩টির ফলাফল ঘোষণা করে। এর মধ্যে মুহিউদ্দিনের জোট পেরিকাতান ৪২টি ও আনোয়ারের জোট ৩৬টি আসনে জয়ী হয়েছে। বাকি আসনগুলোতে অন্যরা বিজয়ী হয়েছেন।

ধারণা করা হচ্ছে, এবারের ভোট দক্ষিণ এশিয়ার এই দেশটির চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা কমাতে সম্ভবত সফল হবে না। কারণ এবারের নির্বাচনে কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনে জয় পাবে না বলে জনমত জরিপে উঠে এসেছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

ফুটবল বিশ্বকাপ: সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ইংলিশরা রীতিমতো নাজেহাল। কোচ গ্যারেথ সাউথগেট ম্যাচের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।