13.1 C
Drøbak
বুধবার, অক্টোবর ২০, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকপশ্চিমবঙ্গের মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা ত্রাণ নিয়ে মৌসুনি দ্বীপে

পশ্চিমবঙ্গের মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা ত্রাণ নিয়ে মৌসুনি দ্বীপে

ভারতের পশ্চিমবঙ্গের দি নিওটিয়া ইউনিভার্সিটির মেরিন ডিপার্টমেন্টের এক ঝাঁক প্রাক্তন এবং বর্তমান ছাত্র ইউনিভার্সিটির সহযোগিতায় আয়োজন করেছিলেন ত্রাণ এবং বিনামূল্যে চিকিৎসা শিবিরের।

ইয়াসে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়াবার ব্রত নিয়ে এঁরা পৌঁছে গিয়েছিলেন দক্ষিণ চব্বিশ পরগনার সুন্দরবনের মৌসুনি দ্বীপের বাঘডাঙা অঞ্চলে। এই কর্মযজ্ঞের মূল উদ্যোক্তা ছিলেন নিওটিয়া বিশ্ববিদ্যালয়ের মেরিন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রাক্তন ছাত্র দেবজিৎ দেবনাথ, রূপান্তর সেন, কৃতী আজাদ, রণজিৎ সেন।

2 22 পশ্চিমবঙ্গের মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা ত্রাণ নিয়ে মৌসুনি দ্বীপে
পশ্চিমবঙ্গের মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা ত্রাণ নিয়ে মৌসুনি দ্বীপে 3

একুশ রকম আইটেমের এক-একটি ঢাউস ব্যাগের শুধু ত্রাণই নয়, এঁদের সঙ্গে ছিল বেশ কিছু চিকিৎসক এবং পর্যাপ্ত ওষুধপত্র। খোলা হয়েছিল ফ্রি মেডিকেল ক্যাম্প।

ক্ষতিগ্রস্ত প্রায় আড়াইশোটি পরিবারের হাতে তুলে দেওয়া হয় চাল, ডাল, তেল, সুজি, সোয়াবিন, মুড়ি, মশলাপাতি, বিস্কুট, সাবানের মতো নিত্য প্রয়োজনীয় জিনিস ছাড়াও মশারি এবং টর্চও। মেয়েদের জন্য দেওয়া হয়েছিল সেনিটারী ন্যাপকিন।

3 17 পশ্চিমবঙ্গের মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা ত্রাণ নিয়ে মৌসুনি দ্বীপে
পশ্চিমবঙ্গের মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা ত্রাণ নিয়ে মৌসুনি দ্বীপে 4

অন্যতম উদ্যোক্তা রূপান্তর সেন জানালেন, যত দিন না সব কিছু স্বাভাবিক হচ্ছে, তত দিন আমাদের এই কর্মযজ্ঞ চালু থাকবে।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।