আইএসের শীর্ষ নেতা কোরায়শি নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশিমি আল- কোরায়শি নিহত হয়েছেন। বুধবার আইএসের পক্ষ থেকে দেওয়া এক অডিওবার্তায় নিশ্চিত করা হয়েছে এ তথ্য।

কোথায়, কখন ও কীভাবে আবু হাসান আল-হাশিমি আল কোরায়েশির মৃত্যু হলো, সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য দেওয়া হয়নি সেই বার্তায়। কেবল বলা হয়েছে, ‘আল্লাহর শত্রুদের সঙ্গে যুদ্ধে তিনি শহীদ হয়েছেন।’

ইতোমধ্যে নতুন একজন শীর্ষ নেতাও বেছে নিয়েছে সুন্নিপন্থী এই শীর্ষ সন্ত্রাসীগোষ্ঠী। নতুন নেতার নাম আবু আল-হোসাইন আল-হোসাইনি আল কোরায়শি বলে উল্লেখ করা হয়েছে সেই অডিও বার্তায়।

২০১৪ সালে উল্কার বেগে উত্থানের পর সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে নিজেদের রাজ্য ‘খিলাফত’ প্রতিষ্ঠিত করে আইএস; কিন্তু তিন বছরের মধ্যে, ২০১৭ সালে সিরিয়া অংশে নিজেদের অধিকৃত অধিকাংশ এলাকা হারায় এ সন্ত্রাসীগোষ্ঠী। তার দু’বছর পর, অর্থাৎ ২০১৯ সালে ইরাকের অধিকৃত অঞ্চলগুলোও তাদের হাতছাড়া হয়ে যায়।

কিন্তু এই গোষ্ঠীর গোপন হামলাকারী দল বা ‘স্লিপার সেল’ এখনও সক্রিয় আছে এবং সিরিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চলে প্রায়ই তারা বোমা হামলা ও নাশকতা করে থাকে বলে ধারণা আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকদের।

চলতি বছররের শুরুর দিকে উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন বাহিনীর বিমান হামলায় নিহত হন আইএসের সাবেক প্রধান আবু ইব্রাহিম আল কোরায়শি। সদ্য নিহত আবু হাসান আল কোরায়শির পূর্বসূরী ছিলেন তিনি।

আবু ইব্রাহিমের পূর্বসূরী আবু বকর আল বাগদাদিও নিহত হয়েছিলেন এই ইদলিবেই। ২০১৯ সালে ইদলিবে মার্কিন বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছিলেন তিনি।

সূত্র : এএফপি

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!