এপ্রিল থেকে ২০টি বেসরকারি ব্যাংক নতুন বেতন স্কেলে দিবে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

দেশে ব্যাংক কর্মীদের সর্বনিম্ন বেতন-ভাতা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী, ব্যাংকের শিক্ষানবিশ কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন হবে ২৮ হাজার টাকা। তবে শিক্ষানবিশকাল শেষে কর্মকর্তাদের ন্যূনতম ৩৯ হাজার টাকা বেতন-ভাতা দিতে হবে।

পাশাপাশি বেসরকারি ব্যাংকের নিরাপত্তা কর্মী, বার্তাবাহক, পরিচ্ছন্নতা কর্মীসহ অন্যদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কর্মচারীদের প্রারম্ভিক বেতন-ভাতা হবে সর্বনিম্ন ২৪ হাজার টাকা।

বেসরকারি ব্যাংকগুলোর কর্মকর্তা-কর্মচারীদের জন্য বাংলাদেশ ব্যাংকের বেধে দেওয়া এই ন্যূনতম বেতন কাঠামো চলতি এপ্রিল মাস থেকেই বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে ২০টি বেসরকারি ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, যায়, মঙ্গলবার (১২ এপ্রিল) ২০ ব্যাংকের বোর্ডের অনুমোদন সাপেক্ষে নতুন বেতন-ভাতা এপ্রিল থেকে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- ডাচ-বাংলা, সিটি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এবি ব্যাংক, প্রাইম ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক, এসআইবিএল, ইউনিয়ন ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এবং এক্সিম ব্যাংক। এছাড়া আরও সাতটি ব্যাংক কেন্দ্রীয় ব্যাংককে নতুন বেতন কাঠামো চালুর কথা জানালেও তাদের নাম পাওয়া যায়নি।

এর আগে, ১২ এপ্রিলের মধ্যে ব্যাংকগুলোর বেতন কাঠামো বাস্তবায়নের অগ্রগতি জানাতে ৫২টি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে সম্প্রতি চিঠি পাঠায় কেন্দ্রীয় ব্যাংক ।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা বলেন, “নতুন বেতন কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার ইস্যু করে নির্দেশ সেহেতু এটা ব্যাংকগুলোর পালন করতেই হবে। ইতোমধ্যে ২০টি ব্যাংক জানিয়েছে তারা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। আরও কিছু ব্যাংক বাস্তবায়নের পথে আছে। তবে এপ্রিলের মধ্যে অধিকাংশ ব্যাংকই বাস্তবায়ন করবে।”

এর আগে, সর্বনিম্ন বেতন-ভাতা নির্ধারণ করে এ বছরের ২০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করা হয় এবং তা সংশোধন করে পরবর্তীতে ১ ফেব্রুয়ারি আরেকটি সার্কুলার দেওয়া হয়।

এ নির্দেশনায় ব্যাংকের জেনারেল (সাধারণ) শাখার কর্মকর্তাদের সর্বনিম্ন ৩৯ হাজার এবং ক্যাশ শাখার কর্মকর্তাদের সর্বনিম্ন ৩৬ হাজার টাকা বেতন-ভাতা দিতে বলা হয়।

এছাড়া শিক্ষানবিশ কর্মকর্তাদের ন্যুনতম বেতন সাকুল্য ২৮ হাজার টাকা এবং ক্যাশ কর্মকর্তাদের ২৬ হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!