ইউক্রেন যুদ্ধের শীর্ষ কমান্ডার পাল্টালো রাশিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার শীর্ষ কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনকে সরিয়ে সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে নিয়োগ দিয়েছে রাশিয়া। সের্গেই সুরোভিকিনের নিয়োগের তিন মাস পরই এমন সিদ্ধান্ত নিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লবণখনি সমৃদ্ধ শহর সোলেদারের দখল নিয়ে ইউক্রেনের বাহিনীর সঙ্গে রুশ বাহিনীর তীব্র লড়াই চলছে। এ অবস্থায় কমান্ডার পরিবর্তন করলেন পুতিন।

বিবিসি বলছে, পূর্ব ইউক্রেন থেকে পিছু হটার কয়েক মাস পর আবারও সংঘবদ্ধ হয়ে সেখানে আক্রমণ চালাচ্ছে রাশিয়ান বাহিনী। এ অবস্থায় ইউক্রেনে যুদ্ধের কমান্ডার পরিবর্তনের ঘোষণা দিলেন পুতিন।

ভ্যালেরি গেরাসিমভ ২০১২ সাল থেকে রাশিয়ান সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ পদে আছেন। সোভিয়েত ইউনিয়ন পরবর্তী যুগে রাশিয়ায় তিনিই সবচেয়ে দীর্ঘ সময় ধরে এই পদে দায়িত্ব পালন করছেন। এর আগে বিভিন্ন যুদ্ধে নিষ্ঠুরতার জন্য কুখ্যাতি অর্জন করা সের্গেই সুরোভিকিন এখন থেকে তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন।

গত বছরের অক্টোবরে সুরোভিকিনকে ইউক্রেন যুদ্ধের কমান্ডার হিসেবে নিয়োগ দিয়েছিলেন পুতিন। তার নেতৃত্বে একের পর এক ইউক্রেনের জ্বালানি অবকাঠামো ধ্বংস করতে থাকে রুশ বাহিনী। ধারাবাহিকভাবে জ্বালানি অবকাঠামো ধ্বংস হওয়ায় তীব্র শীতের মধ্যে বিপাকে পড়েন ইউক্রেনের লাখ লাখ সাধারণ মানুষ। সুরোভিকিনের মেয়াদেই খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার করে নেয় রাশিয়া। এটিকে ইউক্রেনীয়রা অন্যতম সাফল্য হিসেবে দেখে আসছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেন যুদ্ধের কমান্ডার পদে পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছে। তারা বলেছে, সেনাবাহিনীর বিভিন্ন শাখার মধ্যে যোগাযোগ বাড়ানোর জন্য কমান্ডার পাল্টানো হয়েছে। রুশ বাহিনীর ব্যবস্থাপনার কার্যকারিতা ও মান বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সামরিক বিশ্লেষকদের কেউ কেউ মনে করছেন, এই রদবদলের ফলে জেনারেল সুরোভিকিন আরও শক্তিশালী হয়ে উঠবেন।

সামরিক বিশ্লেষক রব লি টুইটারে লিখেছেন, ইউক্রেনের সমন্বিত কমান্ডার হিসাবে সুরোভিকিন খুব শক্তিশালী হয়ে উঠছিলেন। তিনি রুশ প্রতিরক্ষামন্ত্রী সোইগু ও জেনারেল ভ্যালেরি গেরাসিমভকে বাদ দিয়েই সরাসরি পুতিনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলাপ করতেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!