সোমালিয়ায় গাড়িবোমা বিস্ফোরণ, নিহত অন্তত ৩৫

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় গাড়িবোমা হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। বুধবার (৪ জানুয়ারি) আল-শাবাব জঙ্গিগোষ্ঠীর দুটি গাড়িবোমা বিস্ফোরণে এ ঘটনা ঘটে। এ সময় এক পরিবারের ৮ জন নিহত হয়। প্রায় ৪০ জন আহত হয়।

সোমালিয়ার পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, দেশটির মাহাস শহরে আল-কায়েদার সহযোগী জঙ্গি সংগঠন আল শাবাবের সিরিজের সর্বশেষ হামলা এটি। সরকারি বাহিনী ও মিত্র গোষ্ঠী মিলিশিয়া বাহিনী গত বছর বিদ্রোহীদের তাদের দীর্ঘদিনের দখলে থাকা অঞ্চল থেকে সরিয়ে দিতে শুরু করলে এসব ঘটনা ঘটতে থাকে।

‌হারশাবেল রাজ্যের ডেপুটি পুলিশ কমিশনার হাসান কাইফ মোহাম্মদ ইব্রাহিম বলেন, ‌‘নিহত ব্যক্তিদের মধ্যে বেশির ভাগই সাধারণ জনগণ এবং তারা নারী ও শিশু।’

তিনি আরও বলেন, ‘৯ সদস্যের এক পরিবারের মধ্যে শুধু একটি শিশু বেঁচে গেছে। কোনও পরিবার অর্ধেক সদস্যকে হারিয়েছে। দুটি গাড়িবোমা বিস্ফোরণে বহু বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেছে।’

মাহাস জেলার কমিশনার মুমিন মোহামেদ হালানে রেডিও বার্তায় বলেছেন, একটি বোমা তার বাড়ি লক্ষ্য করে ছোড়া হয় এবং অন্যটি ছোড়া হয় এক সংসদ সদস্যের বাড়ি লক্ষ্য করে।

আল-শাবাব এ ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। তবে তারা প্রায়ই স্থানীয় কর্মকর্তা ও বাসিন্দাদের চেয়ে হতাহতের পরিসংখ্যান বেশি দিয়ে থাকে।

প্রসঙ্গত, সোমালিয়ার সরকারের বিরুদ্ধে এক দশকের বেশি সময় ধরে লড়াই করে আসছে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব বা হরকাত আল শাবাব আল মুজাহিদিন। তারা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। দেশটিতে ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় তারা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!