কাতার বিশ্বকাপ: ব্রাজিলের চূড়ান্ত দল ঘোষণা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

আসন্ন কাতার বিশ্বকাপের জন্য ২৬ জনের চূড়ান্ত ব্রাজিল দল ঘোষণা করা হয়েছে। সোমবার (৭ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টার কিছু সময় সেলেসাওদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেন ব্রাজিল কোচ তিতে।

ব্রাজিল দল ঘোষণা করা হলেও নির্দিষ্ট করে কাউকে অধিনায়কত্ব দেওয়া হয়নি। তবে চমক হিসেবে দলে আছেন বর্ষীয়ান ডিফেন্ডার দানি আলভেস। চোটের কারণে সংশয় থাকলেও দলে রাখা হয়েছে স্ট্রাইকার রিচার্লিসনকে। তবে চোটের কারণে জায়গা পাননি উইঙ্গার ফিলিপে কুতিনহো।

দলে গোলরক্ষক হিসেবে জায়গা পেয়েছেন লিভারপুলের অ্যালিসন বেকার, ম্যানচেস্টার সিটির এডারসন মোয়ারেস এবং পালমেইরাসের ওয়েভারটন। তবে অ্যালিসন কিংবা এডারসনের মধ্যে কাউকেই দেখা যাবে ব্রাজিলের গোলবারে।

ব্রাজিলের রক্ষণভাগে পিএসজির মারকুইনহোস, চেলসির থিয়াগো সিলভা, রিয়াল মাদ্রিদের এডার মিলিতাও, জুভেন্টাসের দানিলো, অ্যালেক্স সান্দ্রো আর সেভিয়ার অ্যালেক্স টেলেসের জায়গা একরকম পাকাই ছিল। তবে ৩৯ বছর বয়সী দানি আলভেসের অন্তর্ভুক্তি একরকম চমক হিসেবেই এসেছে।

এছাড়া, দলে আছেন জুভেন্টাসেরই আরেক ডিফেন্ডার ব্রেমার। তবে এ মৌসুমে আর্সেনালের হয়ে দারুণ খেলা দুই ডিফেন্ডার গ্যাব্রিয়েল আর মাগেলহায়েসের জায়গা পাননি তিতের ঘোষিত ২৬ জনের দলে। এছাড়া, তিতের বিবেচনায় আসেননি নটিংহাম ফরেস্টের রেনান লোডি এবং এএস রোমার রোবান ইবানেজ।

সেলেসাওদের মাঝমাঠের নেতৃত্বে থাকবেন ম্যানচেস্টার ইউনাইটেডের ক্যাসেমিরো। তার সঙ্গে রয়েছেন ক্লাব সতীর্থ ফ্রেড। মিডফিল্ডে তাদের সঙ্গী হিসেবে থাকবেন নিউক্যাসল ইউনাইটেডের ব্রুনো গুইমারেস, লিভারপুলের ফ্যাবিনহো, ওয়েস্ট হামের লুকাস পাকুয়েতা এবং ফ্ল্যামেঙ্গোর এভারটন রিভেইরো।

কাতার বিশ্বকাপে ব্রাজিলের শিরোপা জয়ের মূল সম্ভাবনার চাবিকাঠি হয়ে থাকবে আক্রমণভাগ। তারুণ্য এবং অভিজ্ঞতার মিশেলে সম্ভাব্য সেরা আক্রমণভাগই বেছে নিয়েছেন তিতে। দলে আছেন পিএসজির নেইমার, আর্সেনালের গ্যাব্রিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, বার্সেলোনার রাফিনহা, ম্যানচেস্টার ইউনাইটেডের অ্যান্টনি, টটেনহামের রিচার্লিসন এবং ফ্ল্যামেঙ্গোর পেদ্রো।

তবে অধিকাংশ সময়ে দলে নিয়মিত থাকলেও চূড়ান্ত স্কোয়াডে জায়গা হয়নি লিভারপুল স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর। এছাড়া, তিতের কাছে বিবেচ্য হননি অ্যাটলেটিকো মাদ্রিদের ম্যাথিয়াস কুনহা। এছাড়া, সাম্প্রতিক চোটের কারণে দলে জায়গা পাওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায় অ্যাস্টন ভিলার কুতিনহোর।

কাতার বিশ্বকাপে “জি” গ্রুপে ব্রাজিলের গ্রুপসঙ্গী সুইজারল্যান্ড, সার্বিয়া এবং ক্যামেরুন। আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পরবর্তীতে ২৮ নভেম্বর সুইজারল্যান্ড এবং ২ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে মোকাবিলা করবে সেলেসাওরা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!