15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকআফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ

আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ

বরাবরই প্রাকৃতিক দুর্যোগসহ সব ধরনের মানবিক বিপর্যয় মোকাবিলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রতি প্রধানমন্ত্রীর সহমর্মিতার নীতি অনুসরণ করে থাকে বাংলাদেশ। বাদ গেল না সপ্তাহ দুয়েক আগের ভয়াবহ ভূমিকম্পে রীতিমত ধ্বংসস্তূপে পরিণত হওয়া আফগানিস্তানও।

ইতোমধ্যে আফগানিস্তানের হাসপাতালগুলোতে অত্যাবশ্যকীয় চিকিৎসা সামগ্রী পৌঁছানো শুরু হয়েছে। এই পরিস্থিতিতে তালেবান সরকার আন্তর্জাতিক মহলে আরও সাহায্য চেয়ে আবেদন জানিয়েছিল। সেই আবেদনে সাড়া দিয়ে আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ।

আফগানিস্তান সরকারের কাছে উল্লেখযোগ্য পরিমাণে শুকনো খাবার (বিস্কুট, নুডলস, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ সামগ্রী পাঠিয়েছে সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে মঙ্গলবার (৫ জুলাই) সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এ ত্রাণ সামগ্রী পাঠানো হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে যোগে সাধারণ আফগানদের জন্য পাঠানো এসব ত্রাণসামগ্রী আফগানিস্তানে পৌঁছাবে ও দেশটির সরকারের কাছে হস্তান্তর করা হবে। সশস্ত্র বাহিনী বিভাগ, এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আর এফ এল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে এগুলো সংগ্রহ করা হয়েছে।

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে গমনাগমনের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষভাবে সহায়তা করেছিল। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবেলায় আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের একটি অঙ্গসংস্থার তহবিলে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত ২১ জুন স্থানীয় সময় ভোর রাতে আফগানিস্তানেরর পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিকায় ৬.১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে ইতোমধ্যে অন্তত এক হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। এ ঘটনায় আরও ছয় শতাধিক মানুষ আহত হয়েছেন।

ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। মাটির ৫২ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তি স্থল। সেখান থেকে প্রায় পাঁচশো কিলোমিটার দূরে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটির প্রভাব আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও অনুভূত হয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।