গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৩ সেপ্টেম্বর থেকে শুরু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর তিনটি ধাপে এই পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে উপাচার্য পরিষদ।

শুক্রবার (৮ এপ্রিল) বঙ্গবন্ধু শেথ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক মোহাম্মদ নূরের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে অনলাইন সংবাদমাধ্যম জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম।

অধ্যাপক মোহাম্মদ নূর জানান, শুক্রবার উপাচার্য পরিষদের সভা হয়েছে। সেখানে সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।

তিনি জানান, আজকের সভায় শুধু ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। পরে বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ একাডেমিক কাউন্সিলের সভা করে পরবর্তী প্রস্তুতি গ্রহণ করবে।

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি উপাচার্য আরও জানান, গুচ্ছ সাত কৃষি বিশ্ববিদ্যালয় পরীক্ষা এর বাইরে আয়োজন করা হবে। এ পরীক্ষা সেপ্টেম্বর মাসের যেকোনো নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সভা সূত্রে জানা যায়, এ বছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রের বাইরে বিভিন্ন কলেজে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। গুচ্ছের বাইরে থাকা ৮টি বিশ্ববিদ্যালয় নিজেদের মতো ভর্তি পরীক্ষা আয়োজন করবে।

সভায় গুচ্ছের বাইরে থাকা বিশ্ববিদ্যালয়সমূহকে দ্রুত ভর্তি পরীক্ষার সময়সূচি, ভর্তি পরীক্ষা গ্রহণ, ফলাফল ও ভর্তির সময় প্রকাশ করা, কেন্দ্রীয়ভাবে সাবজেক্টের প্লেসমেন্ট করা, বিভাগ পরিবর্তনের সময় নির্ধারণ, ভর্তি ফি একবার প্রদানের সুপারিশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এছাড়া, ইউজিসির পক্ষ থেকে ভর্তি পরীক্ষার ফি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কমানোর পরামর্শ দেওয়া হয়। কোন সিলেবাসে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ প্রদানের বিষয়ে বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানানো হয়।

প্রসঙ্গত, গত বছর সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং কৃষি এই তিনটি গুচ্ছের অধীনে ২৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। বৃহস্পতিবার (৭ এপ্রিল) এ বছর দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এবার গুচ্ছ পদ্ধতির ভর্তিতে নতুন তিনটি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হচ্ছে। সেগুলো হলো, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!