15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকওমরাহ ভিসায় পুরো সৌদি আরব ঘুরতে পারবে বাংলাদেশিরাও

ওমরাহ ভিসায় পুরো সৌদি আরব ঘুরতে পারবে বাংলাদেশিরাও

অন্যান্য দেশের নাগরিকদের মতো বাংলাদেশি হজযাত্রীরাও এখন থেকে ওমরাহ ভিসা নিয়ে পুরো সৌদি আরব ভ্রমণ করতে পারবেন। এছাড়া, ওমরাহ হজযাত্রীদের ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘোষণা দেন বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান। এ সময় সৌদি সরকারের উদ্যোগে রুট টু মক্কার উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীসহ বাংলাদেশের উচ্চপদস্থ কর্মকর্তারা।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত আরও বলেন, হজযাত্রীরা এখন থেকে সরাসরি অনলাইনে ওমরাহ ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং একদিনের মধ্যেই তা পেয়ে যাবেন।

ইসা বিন ইউসুফ আল-দুহাইলান আরও বলেন, “কুয়েতের পর বাংলাদেশই একমাত্র দেশ যাদেরকে অনলাইনে ওমরাহ ভিসার আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে। আবেদন করার ২৪ ঘণ্টার মধ্যেই হজযাত্রীরা ভিসা পেয়ে যাবেন। এই ভিসার মেয়াদ থাকবে ৩ মাস। এই ভিসা নিয়ে পুরো সৌদি আরব ভ্রমণ করতে পারবেন হজযাত্রীরা।”

এর আগে, ২ জুন দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ জানান, ওমরাহ পালনের জন্য আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে সৌদি আরব সরকার ভিসা দেবে।

ওই সময় সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট এক প্রতিবেদনে জানায়, ওমরাহ পালনের জন্য যেকোনো মুসল্লি অনলাইনে আবেদন করতে পারবেন। সৌদি আরবের বাইরে থেকে করা আবেদনের বিপরীতে ২৪ ঘণ্টার মধ্যে ওমরাহ হজ পালনের ভিসা দেওয়া হবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।