16.4 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকঢাবির ভর্তি পরীক্ষা শুরু

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শুক্রবার (৩ জুন)। বেলা ১১টায় ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত “গ” ইউনিটের পরীক্ষার মাধ্যমে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হয়। কঠোর নিরাপত্তায় এ বছর ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী “গ” ইউনিটের পরীক্ষার পরে শনিবার (৪ জুন) কলা অনুষদভুক্ত “খ” ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত “ক” ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত “ঘ” ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত “চ” ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

“ক”, “খ”, “গ” এবং “ঘ” ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। “চ” ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

গত বছরের মতো এবারও “ক”, “খ”, “গ” এবং “ঘ” ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু ‘‘চ’’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

“ক”, “খ”, “গ” এবং “ঘ” ইউনিটের এমসিকিউ এবং লিখিত উভয় পরীক্ষার জন্য ৪৫ মিনিট করে সময় নির্ধারিত রয়েছে। ‘‘চ’’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

এ বছর মোট ৬ হাজার ৩৫টি আসনের মধ্যে ‘‘ক’’ ইউনিটের ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭২৬ জন। এছাড়া ‘‘খ’’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৬৫ জন, ‘‘গ’’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৭০৪ জন, ‘‘ঘ’’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৪৫ জন এবং ‘‘চ’’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৪৪০ জন। এ হিসেবে মোট আবেদনকারীর সংখ্যা ২ লাখ ৯০ হাজার ৪৮০ জন এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৮ জন।

এবারও ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষাগুলো অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষা বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের ভর্তি পরীক্ষা মোট পাঁচটি। আমাদের পরীক্ষাগুলো নির্দিষ্ট সময়েই নেওয়া হবে। পাঁচটি ভিন্ন ভিন্ন দিনে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে তাই পরীক্ষা বিষয়ক সর্বোচ্চ নিরাপত্তার জন্য প্রতিটি পরীক্ষার ইউনিট প্রধানরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করছেন।

সার্বিক নিরাপত্তা বিষয়ে প্রশাসনের অবস্থান তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ঢাবি ভর্তি পরীক্ষা একটি পাবলিক পরীক্ষা। গত পাঁচ বছর ধরে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। গত বছর থেকে নতুন আঙ্গিকে ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এই পরীক্ষায় কেউ কোনোধরনের অপরাধ করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।