চট্টগ্রাম বন্দরে খেজুর আমদানির নামে এলো কোটি টাকার সিগারেট

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের জন্য ভারত গুরুত্বপূর্ণ। ফাইল ছবি

খেজুর আমদানির ঘোষণায় চট্টগ্রাম বন্দরে আসা একটি কনটেইনার থেকে ৫৫ লাখ ৫২ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছে কাস্টম হাউস। যার আনুমানিক মূল্য ১ কোটি ১৯ লাখ টাকা।

এই সিগারেটের শুল্ককর ৭ কোটি ১১ লাখ টাকা। শুল্ককর ফাঁকি দিতেই আমদানিকারক এই কৌশলের আশ্রয় নিয়েছেন বলে কাস্টমস কর্মকর্তারা জানান। সোমবার (২৫ এপ্রিল) এই তথ্য জানিয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।

কাস্টমসের নথি অনুযায়ী, চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন জুবিলি রোডের তিন পোলের মাথার সূচনা ইন্টারন্যাশনালের নামে চালানটি এসেছিল। চালানটির এলসি ইস্যু করা হয় গ্লোবাল ইসলামি ব্যাংক লিমিটেডের খাতুনগঞ্জ শাখায়। সংযুক্ত আরব আমিরাতের জেবেল আলি বন্দর থেকে গত ২৭ ডিসেম্বর চালানটি জাহাজীকরণ হয়, ৩০ ডিসেম্বর জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছায়।

আমদানি হওয়া এ খেজুর দীর্ঘদিনেও খালাস নেয়নি আমদানিকারক প্রতিষ্ঠান। পরে চালানটি নজরে আসে কাস্টম হাউসের পোর্ট কন্ট্রোল ইউনিটের। সন্দেহ হওয়ায় কাস্টমস কর্মকর্তারা চালানটি পরীক্ষা করে দেখতে পান খেজুরের আড়ালে বিদেশি সিগারেট এনেছে আমদানিকারক প্রতিষ্ঠান।

- বিজ্ঞাপন -

রবিবার কনটেইনার খুলে ১ হাজার ৯৮৩টি কার্টনে খেজুরের নিচে সিগারেটের প্যাকেট পাওয়া যায়। ৭৮৯টি কার্টনে সব মিলিয়ে ১১ হাজার ৮৫৬ কেজি খেজুর পাওয়া গেছে চালানটিতে। আর সিগারেট পাওয়া গেছে সাড়ে ৫৫ লাখ শলাকার।

এ প্রসঙ্গে চট্টগ্রাম কাস্টমসের উপকমিশনার মো. সালাহউদ্দিন রিজভী বলেন, “পোর্ট কন্ট্রোল ইউনিটের ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় চালানটি শনাক্ত করে কায়িক পরীক্ষা করা হয়। এরপরই সিগারেট জব্দ করা হয়। এখন আমদানিকারকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!