বইছে শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রিতে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ফাইল ছবি

বাংলাদেশের ১৫ জেলার ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ। এসব জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে গেছে। এছাড়া তাপমাত্রা ১০ ডিগ্রির ঘরে আছে আরও ১৩ জেলায়। তবে, আগামীকাল তাপমাত্রা কিছুটা বেড়ে কিছু এলাকায় শৈত্যপ্রবাহ কমতে পারে। শৈত্যপ্রবাহ কমলেও এই অবস্থা আরও দুই-একদিন থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

সোমবার (৩১ জানুয়ারি) ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা থাকা জেলাগুলো হলো- গোপালগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রাম, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, চুয়াডাঙ্গা ও বরিশাল। এছাড়া ১০ ডিগ্রির মধ্যে আছে টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জ, বগুড়া, নেত্রকোনা, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, কুষ্টিয়া, পটুয়াখালী ও ভোলায়।

সেমাবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায় ৬ ডিগ্রী , যা গতকালও একই স্থানে ছিল ৬ দশমিক ৮।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস, আজ আরও কমে ১২ দশমিক ৪, ময়মনসিংহে ছিল ১১ দশমিক ২, আজ ২ ডিগ্রি কমে ৯ দশমিক ৮, চট্টগ্রামে ছিল ১২ দশমিক ৫, আজ কিছুটা বেড়ে ১৩, সিলেটে ছিল ১১ দশমিক ৯, আজ কিছুটা বেড়ে ১২ দশমিক ৩, রাজশাহীতে ছিল ৮ দশমিক ৬, আজ প্রায় একই ৮ দশমিক ৮, রংপুরে ছিল ৯ দশমিক ২, আজ তা অপরিবর্তিত ছিল, খুলনায় ছিল ১১, আজ প্রায় একই ১১ দশমিক ৫ এবং বরিশালে ছিল ৯ দশমিক ৪, আজ প্রায় একই ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফপ্তর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিম বঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং আশেপাশের এলাকার বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এর প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও উত্তরপশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদফপ্তর জানিয়েছে, বর্তমানে সীতাকুণ্ড অঞ্চলসহ গোপালগঞ্জ, ময়মনসিংহ, ফেনী, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা ও বরিশাল জেলাসমূহ এবং রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং আগামীকাল তা কিছু জায়গা হতে কমে আসতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!