5.1 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকবাংলাদেশে আরও ১ জনের ‘ওমিক্রন’ শনাক্ত

বাংলাদেশে আরও ১ জনের ‘ওমিক্রন’ শনাক্ত

বাংলাদেশে আরও একজনের দেহে করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটা (জিআইএসএআইডি)। এ নিয়ে বাংলাদেশে ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা চারজনে দাঁড়িয়েছে। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জায় (জিআইএসএআইডি) এ তথ্য আপলোড দিয়েছে।

জিআইএসএআইডির তথ্য অনুযায়ী, নতুন করে ৩৩ বছর বয়সী এক নারীর ওমিক্রন শনাক্ত হয়েছে। তিনি ঢাকার বাসাবো এলাকার বাসিন্দা। ওই নারীর নমুনা সংগ্রহ করেছিল আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

এর আগে সোমবার ঢাকার ৫৬ বছর বয়সী একজন পুরুষের ওমিক্রন শনাক্ত হয়। ওমিক্রন শনাক্ত ওই ব্যক্তির নমুনা গত ২৩ ডিসেম্বর সংগ্রহ করা হয়। তার জিনোম সিকোয়েন্স করেছিল ইনস্টিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ (আইদেশি)।

এর আগে জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের শরীরে করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়। ১১ ডিসেম্বর এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। তারা দুই জনই ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে জিম্বাবুয়ে সফরে গিয়েছিলেন।

তখন আইইডিসিআর জানিয়েছিল, ওমিক্রন শনাক্ত হওয়া দু’জনই বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেটার। তাদের একজনের বয়স ২১ এবং অন্যজনের বয়স ৩০ বছর। গত ৬ ডিসেম্বর তাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল।

উল্লেখ্য, ২৩ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়। পরবর্তীতে, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও বোতসোয়ানাতেও ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে কোভিডের এই ধরনটিকে “উদ্বেগজনক” হিসেবে ঘোষণা করে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।