-0.6 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকওমিক্রন: কঠোর লকডাউন নেদারল্যান্ড

ওমিক্রন: কঠোর লকডাউন নেদারল্যান্ড

ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়তে থাকায় বড়দিনকে কেন্দ্র করে কঠোর লকডাউন ঘোষণা করেছে নেদার‌ল্যান্ডস সরকার। নতুন স্ট্রেইনের বিস্তার রোধে পানশালা, জিম, সেলুনসহ অন্যান্য পাবলিক ভেন্যু আগামী মধ্য জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। শনিবার এক ঘোষণায় জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট্টে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, এই পদক্ষেপ নেওয়া ‘অনিবার্য’ ছিল। নতুন সিদ্ধান্ত রবিবার (১৯ ডিসেম্বর) কার্যকর হচ্ছে। তিনি আরও জানান, ‘আমি এখানে বিষন্ন হৃদয়ে দাঁড়িয়ে আছি। আপনারাও হয়তো এরকমই অনুভব করছেন। এক বাক্যে বলতে গেলে, নেদারল্যান্ডস রবিবার থেকে লকডাউনে ফিরে যাচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী, জরুরি প্রয়োজন ছাড়া জনসাধারণকে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। লকডাউনের আওতায় নিত্য প্রয়োজনীয় ছাড়া অন্যান্য পণ্যের দোকান, পানশালা, শরীরচর্চা কেন্দ্র, সেলুন এবং অন্যান্য জনসমাগমের জায়গাগুলো বন্ধ থাকবে। বাড়িতে দু’জনের বেশি অতিথিকে আমন্ত্রণ জানানো যাবে না। তবে বড়দিনে শুধু কিছুটা ছাড়া দেওয়া হয়েছে। ২৪ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত এবং নতুন বছরের আয়োজনে একসঙ্গে সর্বোচ্চ চারজন অতিথি বাসায় আমন্ত্রণ জানানো যাবে।

শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৯ জানুয়ারি পর্যন্ত বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক হেলথের তথ্য অনুায়ী, মহামারির শুরু থেকে দেশটিতে ২৯ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ২০ হাজারের বেশি মানুষ।

বর্তমানে দেশটিতে অমিক্রন দ্রুত ছড়াতে শুরু করেছে। শুধু নেদারল্যান্ডসেই নয় ইউরোপের অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে করোনাও অতি সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন। ধারণা করা হচ্ছে, আগামী বছরের জানুয়ারিতে পুরো ইউরোপে ভয়াবহ রূপ নেবে এটি। ইতোমধ্যে ফ্রান্স ও জার্মানিও কঠোর বিধিনিষেধ আরোপ করেছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।