5.3 C
Drøbak
বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা নরেন্দ্র মোদির

ভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা নরেন্দ্র মোদির

ব্যাপক কৃষক বিক্ষোভের জন্ম দেওয়া বিতর্কিত তিনটি নতুন কৃষি আইন বাতিলের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের জন্মদিনের উৎসব গুরু পর্ব উপলক্ষে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দেন তিনি।

এক বছরেরও বেশি সময় ধরে বিতর্কিত এসব আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে অবস্থান নিয়ে বিক্ষোভ করে আসছেন কৃষকেরা। তবে উত্তর প্রদেশ ও পাঞ্জাবের মতো কয়েকটি বড় রাজ্যে আগামী বছরের নির্বাচনের কয়েক মাস আগে এই ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গুরু পর্ব উৎসব মূলত পালিত হয়ে থাকে ভারতের পাঞ্জাবে। আগামী তিন মাসের মধ্যে সেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে। গুরু পর্ব উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘আমাদের তপস্যায় হয়তো কোনও ঘাটতি ছিলো, সেই কারণেই আমরা আইনগুলো নিয়ে কৃষকদের বোঝাতে পারিনি। কিন্তু আজ প্রকাশ পর্ব, কাউকে দোষারোপের সময় নয়। আজ, আমি দেশবাসীকে বলতে চাই আমরা তিনটি কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।’

প্রত্যাহারের ঘোষণা দিলেও আইন তিনটির পক্ষেই অবস্থান নেন মোদি। তিনি বলেন, এসব আইনের উদ্দেশ্য ছিলো সংস্কার। মূলত দেশের ছোট ও প্রান্তিক কৃষকদের জন্যই আইন করা হয়েছিলো বলে দাবি করেন তিনি। মোদি বলেন, ‘যা কিছুই করেছি তা কৃষকদের জন্যই। যা কিছুই করছি তা দেশের জন্য।’

বিতর্কিত তিনটি কৃষি আইন পাসের পর ২০২০ সালের নভেম্বর থেকে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং রাজস্থানের হাজার হাজার কৃষক দিল্লির বাইরে তাঁবু খাটিয়ে বিক্ষোভ করে আসছে। এসব আইন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে তারা।

নরেন্দ্র মোদি ঘোষণা দেওয়ার পরও শীর্ষ কৃষক নেতা রাকেশ তিকাইত বলেছেন, পার্লামেন্টে আইন তিনটি প্রত্যাহার হওয়ার আগ পর্যন্ত বিক্ষোভ থামাবেন না তারা। আগামী ২৯ নভেম্বর পার্লামেন্টের নতুন অধিবেশন শুরুর কথা রয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।