-0.5 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিককরোনাঃ বাংলাদেশে আরও ৭ জনের মৃত্যু

করোনাঃ বাংলাদেশে আরও ৭ জনের মৃত্যু

বাংলাদেশে গত এক দিনে মহামারি করোনাভাইরাসে আরও সাতজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ছয়নজন। এছাড়া, চট্টগ্রাম বিভাগে মারা গেছেন একজন। জেলা ভিত্তিক হিসাবে ঢাকা জেলায় দুজন, গাজীপুর জেলায় দুজন, মুন্সীগঞ্জ জেলায় দুজন ও চট্টগ্রাম জেলায় একজনের মৃত্যু হয়েছে করোনায়।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত এক দিনে নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ১২৪ জনের। এতে শনাক্ত হন ২৫৩ জন, যাতে শনাক্তে হার ১.৪১ শতাংশ। এ পর্যন্ত ১ কোটি ৬ লাখ ৯১ হাজার ৫৫৫টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৩ হাজার ৭১১ জন, যাতে মোট শনাক্তের হার ১৪.৪২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে যারা মারা গেছেন তাদের তিনজন পুরুষ ও চারজন নারী। এ নিয়ে করোনায় মোট মৃত্যু ২৭ হাজার ৯৪৬ জনের।

এছাড়া গত এক দিনে সুস্থ হয়েছেন ২৯৮ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ৩৭ হাজার ৮১৬ জন।

২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে। সেপ্টেম্বর মাস পুরোটাই করোনার প্রকোপ নিম্নমুখী ছিল। অক্টোবরেও তা অব্যাহত রয়েছে।

বাংলাদেশে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে সংস্থাটি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিয়েছে। যেকোনো সময় করোনা আবার জটিল আকার ধারণ করতে পারে বলেও সতর্ক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।