4.4 C
Drøbak
বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকসোমবার থেকে ৮টি কেন্দ্রে শিক্ষার্থীদের করোনার টিকা প্রয়োগ

সোমবার থেকে ৮টি কেন্দ্রে শিক্ষার্থীদের করোনার টিকা প্রয়োগ

বাংলাদেশের রাজধানীতে সোমবার (১ নভেম্বর) থেকে ১২টির পরিবর্তে থেকে ৮টি কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। পর্যাপ্ত সুবিধা না থাকায় কেন্দ্রে বিষয়ে আগের সিদ্ধান্তে এই বদল এসেছে।

রবিবার (৩১ অক্টোবর) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের পরিচালক ও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব মো. শামসুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন রাজধানীর ৮টি স্কুলকে ক্লাস্টার হিসেবে নির্বাচন করা হয়েছে। এগুলো হলো— হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, চিটাগং গ্রামার স্কুল, মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর কমার্স স্কুল অ্যান্ড কলেজ, কাকলী হাই স্কুল অ্যান্ড কলেজ, সাউথ ব্রিজ স্কুল এবং মিরপুরের স্কলাস্টিকা স্কুল।

শামসুল হক বলেন, সোমবার সকাল সাড়ে ৯টায় মতিঝিলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এই টিকা কার্যক্রম শুরু হবে।

পাঠদান কার্যক্রম স্বাভাবিক করতে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাস প্রতিরোধী টিকার আওতায় আনতে উদ্যোগ নিয়েছে সরকার। এসব শিক্ষার্থীকে গণটিকা দেয়া শুরুর কথা ছিল ৩০ অক্টোবর।

স্কুলশিক্ষার্থীদের এরই মধ্যে পরীক্ষামূলক করোনা প্রতিরোধী টিকা দেয়া শুরু হয়। এর অংশ হিসেবে ১৪ অক্টোবর মানিকগঞ্জে ১০০ শিক্ষার্থীকে টিকা দেয়া হয়।

বড় পরিসরে স্কুলশিক্ষার্থীদের টিকার আওতায় আনতে পরিকল্পনা চূড়ান্ত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। পরিকল্পনার অংশ হিসেবে প্রতিদিন ১২ থেকে ১৭ বছর বয়সী ৪০ হাজার শিক্ষার্থীকে টিকা দেয়া হবে।

শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম স্বাভাবিক করতে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাস প্রতিরোধী টিকা পেতে সুরক্ষা ওয়েবসাইটে রেজিস্ট্রেশনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আদেশে এতে বলা হয়, ঢাকা মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকার জন্য প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের যে তথ্য পাওয়া গেছে, এর মধ্যে সঠিক ফরম্যাটের তথ্য সুরক্ষা ওয়েবসাইটে রেজিস্ট্রেশনের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

শিক্ষার্থীদের কোডিড-১৯ টিকা গ্রহণের লক্ষ্যে সুরক্ষা ওয়েবসাইটে জন্ম নিবন্ধন নম্বর দিয়ে রেজিস্ট্রেশনের লিংকে (https://surokkha.gov.bd/birth-reg-enroll) ঢুকে দ্রুততম সময়ে জরুরি ভিত্তিতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।