সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের উপ-নির্বাচন সম্পন্ন, নৌকার প্রার্থী মেরিনা জাহান কবিতা’র জয়

শাহজাদপুর প্রতিনিধি
শাহজাদপুর প্রতিনিধি
4 মিনিটে পড়ুন

মঙ্গলবার (২ নভেম্বর) অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়া সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্র্থী প্রফেসর মেরিনা জাহান কবিতা ১ লাখ ১০ হাজার ৪৫ ভোটের ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে পরাজিত করে বেসরকারিভাবে এমপি নির্বাচিত হয়েছেন।

নৌকা প্রতীকে তার প্রাপ্ত ভোট ১ লাখ ১০ হাজার ৫৮০। তার নিকটতম প্রতিন্দন্দ্বী জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোক্তার হোসেন পেয়েছেন মাত্র ৫৩৫ ভোট। এ উপ-নির্বাচনের অপর স্বতন্ত্র প্রার্থী মটরগাড়ি প্রতীকের এ্যাড. হুমায়ুন কবির পেয়েছেন ৩৪৩ ভোট। এদিন রাত শোয়া ৯ টার দিকে উপ-নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

এ দিন সকাল ৮টা থেকে শান্তিপূর্ণভাবে ১৬০টি ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণের শুরুর দিকে অধিকাংশ ভোটকেন্দ্রেই ভোটারদের বেশ উপস্থিতি লক্ষ করা গেলেও বেলা বৃদ্ধির সাথে সাথে ভোটকেন্দ্রে ভোটারদের আগমনের হার তুলনামূলক কমে যায়। সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্নের জন্য নিয়োগকৃত ৩ হাজার ৭’শ ৫৪ জনের পাশাপাশি নির্বাচনী আচরণবিধি ও আইনশৃঙ্খলা রক্ষায় ১৪ ম্যাজিস্ট্রেট, পুলিশ, আনসার, বিজিবি ও র‌্যাব সসদস্যরা নির্বাচনী দায়িত্ব পালন করেন। ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২০ হাজার ৭৮০ জন । এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ১৫ হাজার ৩৪৩ ও মহিলা ভোটারের সংখ্যা ২ লাখ ৫ হাজার ৪৩৭ জন। মোট ১৬০ টি ভোটকেন্দ্রের মধ্যে ৫৭ টি কেন্দ্রকে ঝূঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হলেও শেষ পর্যন্ত কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে এ উপ-নির্বাচন সম্পন্ন হয়েছে।

Merina Jahan Kobita সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের উপ-নির্বাচন সম্পন্ন, নৌকার প্রার্থী মেরিনা জাহান কবিতা’র জয়
সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের উপ-নির্বাচন সম্পন্ন, নৌকার প্রার্থী মেরিনা জাহান কবিতা’র জয় 39

এলাকাবাসী জানায়, সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী প্রফেসর মেরিনা জাহান কবিতার পারিবারিক, সামাজিক ও রাজনৈতিকভাবে বেশ খ্যাতি ও জনপ্রিয়তা রয়েছে শাহজাদপুরে। একদিকে, প্রফেসর মেরিনা জাহান কবিতা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ, কবি, গবেষক, বাংলা একাডেমির প্রতিষ্ঠাতা মহাপরিচালক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রয়াত প্রফেসর ড. মযহারুল ইসলামের মেয়ে। অন্যদিকে, তিনি এ আসনের দুই বার নির্বাচিত সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেসের সফল আহবায়ক জননেতা চয়ন ইসলামের বোন। প্রফেসর মেরিনা জাহান কবিতা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৮ সালে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। শিক্ষা ক্যাডারে বিসিএস সম্পন্ন করে তিনি ৪ দশক সময়কাল বিভিন্ন কলেজে শিক্ষকতা করেছেন। সর্বশেষে তিনি বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হিসেবে নিষ্ঠার সাথে ৬ বছর দায়িত্ব পালন করেন । এরপর অবসরে যাওয়ার পর ঐতিহ্যবাহী আওয়ামী পরিবারের সন্তান প্রফেসর মেরিনা জাহান কবিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সক্রিয়ভাবে রাজনীতিতে প্রবেশ করেন। পরপর দুইবার কেন্দ্রীয় আওয়ামী লীগের অন্যতম সদস্য নির্বাচিত হবার পর থেকেই তিনি দলকে আরও শক্তিশালী করতে দেশব্যাপী সাংগঠনিক কার্যক্রমে অংশ নিয়ে সফল নারী নেত্রী হিসেবে বেশ সুখ্যাতি অর্জন করেন।

এদিকে, সিরাজগঞ্জ-৬ শাহজাদপুর আসনের উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্র্থী প্রফেসর মেরিনা জাহান কবিতা বেসরকারিভাবে নির্বাচিত হওয়ায় আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, অরাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন মহল তাকে অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর এই আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন চিকিৎসাধীন অবস্থায় তুরস্কে মারা গেলে এই আসন শুণ্য ঘোষণা করে ২ নভেম্বর উপ-নির্বাচনের ভোট গ্রহণের দিন ধার্য করে তফশীল ঘোষণা করে নির্বাচন কমিশন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!