সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে সামরিক বাহিনীর গুলিতে নিহত ৭

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ফাইল ছবি

সুদানে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে সামরিক বাহিনীর গুলিতে অন্তত ৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত আরও প্রায় দেশ শত জন। দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

সোমবার দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করার পাশাপাশি অন্তর্র্বতী সরকারের ৫ মন্ত্রীকে আটক করে সেনাবাহিনী। দেশজুড়ে জারি করা হয় জরুরি অবস্থা। খবর বিবিসির

খবরে বলা হয়েছে, বিক্ষোভ দমনে রাজধানী খার্তুমের বাড়ি বাড়ি গিয়ে অভিযান চালাচ্ছে সেনারা। অনেকটা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটি। স্থগিত করা হয়েছে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট। জরুরি অবস্থা ছাড়া সেবাদান বন্ধ রেখেছে দেশটির চিকিৎসক সম্প্রদায়। কাজ বন্ধ রেখেছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মীরা।

দেশটিতে সেনা অভ্যুত্থানসহ বেসামরিক নাগরিকদের হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

সুদানে তিন দশক ধরে দায়িত্ব পালন করা ওমর আল-বশিরকে ২০১৯ সালের এপ্রিলে পদত্যাগে বাধ্য করা হয়। এর তিন মাস পর দেশ পরিচালনায় সামরিক ও রাজনৈতিক দলের নিয়োগ দেওয়া ব্যক্তিদের নিয়ে একটি অন্তর্র্বতী সরকার গঠন করা হয়েছিল। ২০২৩ সাল শেষ হওয়ার আগে নির্বাচন আয়োজনের কথা ছিল তাদের।

সুদান পরিচালনাকারী সভরেন কাউন্সিলের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী আব্দাল্লা হ্যামডককে আটক করে অভ্যুত্থানের পক্ষে বিবৃতি দিতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা না করায় তাকে গোপন কোনো জায়গায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির তথ্য মন্ত্রণালয়।

বুরহানের বিবৃতিকে ‘সামরিক অভ্যুত্থান’ আখ্যায়িত করে তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে তথ্য মন্ত্রণালয়। তারা বলছে, হাজার হাজার মানুষ ইতিমধ্যে অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমেছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!