14.3 C
Drøbak
শনিবার, আগস্ট ১৩, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকমঙ্গলবার করোনা টিকার বুস্টার ডোজ পেলেন ৫৬ লাখের বেশি মানুষ

মঙ্গলবার করোনা টিকার বুস্টার ডোজ পেলেন ৫৬ লাখের বেশি মানুষ

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে মঙ্গলবার (১৯ জুলাই) দেশব্যাপী পালিত হয়েছে বুস্টার ডোজ দিবস। এদিন ৫৬ লাখের বেশি মানুষ টিকার বুস্টার ডোজ নিয়েছেন।

এ নিয়ে দেশে এখন পর্যন্ত বুস্টার ডোজ টিকা পেয়েছেন তিন কোটি ৬১ লাখেরও বেশি মানুষ। দিনব্যাপী এ বিশেষ এই টিকা ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন ২ লাখ ২৪ হাজার মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. শাহাদাত হোসেনের সই করা করোনার টিকাদানবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে টিকাদান কার্যক্রমের শুরু থেকে এ পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন ১২ কোটি ৯৫ লাখ ৮৬ হাজার ৭২১ জন। এ ছাড়া দুই ডোজ টিকার আওতায় এসেছেন ১২ কোটি ১ লাখ ৫ হাজার ৪২৩ জন মানুষ। আর বুস্টার ডোজ নিয়েছেন তিন কোটি ৬১ লাখ ৯০ হাজার ৮১৫ জন।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় (মঙ্গলবার) সারাদেশে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে ৪৯ হাজার ৯৯৪ জনকে, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২ লাখ ২৪ হাজার ৮৪৫ জনকে। এ ছাড়াও বুস্টার ডোজ টিকা পেয়েছেন ৫৬ লাখ ৩৭ হাজার ৩ জন। তাদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

১ নভেম্বর থেকে বাংলাদেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। তাদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৭৩ লাখ ৪৯ হাজার ৫২৭ জনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৬০ লাখ ৮১ হাজার ৭৮৯ জনকে।

অধিদপ্তর জানিয়েছে, দেশে এ পর্যন্ত ভাসমান জনগোষ্ঠীর ৩ লাখ ৭৩ হাজার ২০৭ জন টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।