বুধবার, নভেম্বর ৩০, ২০২২

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৩০ জুলাই থেকে শুরু

প্রকাশিত:

দেশের গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩০ জুলাই শুরু হচ্ছে। সোমবার (৩০ মে) রাতে ভার্চুয়ালি আয়োজিত গুচ্ছ ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

গতবারের মতো এবার ভর্তিচ্ছুদের দ্বিতীয় ধাপে আবেদন করতে হবে না। ভর্তি কার্যক্রমসহ সব কিছু কেন্দ্রীয়ভাবে পরিচালনা করা হবে।

এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে আবেদন ফি ১ হাজার ২০০ টাকা ছিল। শিক্ষার্থীদের শুধু একবার ফি পরিশোধ করলেই হবে। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৩০ পাস নম্বর নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার তারিখ নির্ধারণের বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আগামী ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট ও ২০ আগস্ট (সম্ভাব্য তারিখ) ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদন ফি বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকুল আরেফিন বলেন, গতবারের চেয়ে এবার ৩০০ টাকা বাড়িয়ে আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ৮ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের এক সভায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ক’ ইউনিট (বিজ্ঞান বিভাগ) ৩ সেপ্টেম্বর, ‘খ’ ইউনিট (মানবিক) ১০ সেপ্টেম্বর ও ‘গ’ ইউনিট (বাণিজ্য) ১৭ সেপ্টেম্বর নেওয়া সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত গুচ্ছ ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটির আজকের সভায় পরিবর্তন করা হলো।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশ

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৯ প্রকাশনা উৎসব উদ্বোধন...

পশ্চিমবঙ্গ: পুবের কলম ও বুদ্ধিজীবী মঞ্চের নবী দিবস উদযাপন

একদিকে বিদ্বেষ, অন্যদিকে সম্প্রীতি৷ তারই নাম বাংলা৷ এখানে নবী...

বাংলাদেশ: যমুনায় তীব্র ভাঙন; অর্ধশত বাড়িঘর জমিজমা যমুনায় বিলীন

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা যমুনা নদী অধ্যুষিত দুর্গম জালালপুর ইউনিয়নের...

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।