মিয়ানমারে বিদ্রোহীদের ওপর সেনাবাহিনীর হামলায় নিহত ৫০

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
মিয়ানমারের সেনাবাহিনী। ছবি রয়টার্স

মিয়ানমারে বিদ্রোহীদের ওপর সেনাবাহিনীর হামলায় নিহত ৫০

মিয়ানমারের সামরিক শাসনের বিরোধীদের এক অনুষ্ঠানে সেনাবাহিনীর হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। দেশটির মধ্যাঞ্চলে হামলার এ ঘটনা ঘটে বলে মঙ্গলবার গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

বিবিসি বার্মিজ, রেডিও ফ্রি এশিয়া (আরএএফএ) এবং ইরাবতী নিউজ পোর্টাল সাগাইং এলাকার বাসিন্দাদের উদ্ধৃত করে জানিয়েছে, এ হামলায় ঘটনায় বেসামরিকসহ ৫০ জন নিহত হয়েছে।

মিয়ানমারে বিদ্রোহীদের ওপর সেনাবাহিনীর হামলায় নিহত ৫০
মিয়ানমারে রাশিয়ার তৈরি এম-আই হেলিকপ্টার, ছবি: রয়টার্স

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা তাৎক্ষণিকভাবে প্রতিবেদনগুলো যাচাই করে দেখতে পারেনি এবং ক্ষমতাসীন সামরিক বাহিনীর একজন মুখপাত্র মন্তব্য নেওয়ার জন্য করা ফোন কলের জবাব দেননি।

ক্ষমতাসীন জান্তার বিরোধিতাকারী সশস্ত্র গোষ্ঠী পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) একজন সদস্য রয়টার্সকে জানিয়েছেন, তাদের স্থানীয় দপ্তর উদ্বোধনের সময় আয়োজিত অনুষ্ঠানে কয়েকটি জঙ্গি বিমান থেকে গুলিবর্ষণ করা হয়েছে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এই পিডিএফ সদস্য বলেন, “এখন পর্যন্ত হতাহতের প্রকৃত সংখ্যা অজানাই রয়ে গেছে। আমরা এখনও মৃতদেহগুলো উদ্ধার করতে পারিনি।”

২০২১ সাল নির্বাচিত একটি সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করা মিয়ানমারের সামরিক বাহিনী গণতন্ত্রপন্থি বিরোধীদের ও বেসামরিকদের ওপর প্রাণঘাতী আক্রমণ চালিয়ে বিশ্বজুড়ে নিন্দা কুড়িয়েছে।

মিয়ানমারে বিদ্রোহীদের ওপর সেনাবাহিনীর হামলায় নিহত ৫০
কয়েকবছর যাবৎ সেনাবাহিনীর সাথে জান্তা বিরোধীদের লড়াই চলছে। ফাইল ছবি

মানবাধিকার গোষ্ঠীগুলো, সংখ্যালঘু নৃগোষ্ঠীর বিদ্রোহী ও গণমাধ্যমের দেওয়া তথ্য অনুযায়ী, গত সপ্তাহে মিয়ানমারের উত্তরপশ্চিমাঞ্চলীয় এক গ্রামে সরকারি বাহিনীর বিমান হামলায় শিশুসহ অন্তত আট বেসামরিক নিহত হয়।

জানুয়ারিতে একই অঞ্চলের একটি গ্রামে সামরিক বাহিনীর বোমাবর্ষণে অন্তত সাতজন নিহত হয়েছিল। আর গত সেপ্টেম্বরে সাগাইং এলাকায় একটি স্কুলে সামরিক হেলিকপ্টার থেকে ছোড়া গুলিতে অনেক শিশু নিহত হয়েছিল।

মিয়ানমারে বিদ্রোহীদের ওপর সেনাবাহিনীর হামলায় নিহত ৫০
জান্তাবিরোধী বিক্ষোভ। ফাইল ছবি

মিয়ানমারের সামরিক বাহিনী বেসামরিকদের বিরুদ্ধে নৃশংসতা চালাচ্ছে, আন্তর্জাতিক সম্প্রদায় এমন অভিযোগ করলেও দেশটির ক্ষমতা দখল করা বাহিনীটি এ অভিযোগ অস্বীকার করেছে; তাদের দাবি, দেশকে অস্থিতিশীল করতে দৃঢ়প্রতিজ্ঞ ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে লড়াই করছে তারা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!