-0.5 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকসৌদি জোটের হামলায় ইয়েমেনে শতাধিক মানুষ নিহত

সৌদি জোটের হামলায় ইয়েমেনে শতাধিক মানুষ নিহত

সৌদি জোটের বিমান হামলায় ইয়েমেনে শতাধিক মানুষ নিহত হয়েছে। বুধবার (১৩ অক্টোকর) সৌদি জোট বলছে, ইয়েমেনের মারিবের দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালানো হয়।

হামলায় আবদিয়া অঞ্চলে ১০৮ জনের বেশি হুতি বিদ্রোহীর প্রাণহানি ঘটেছে। ২৪ ঘণ্টায় ১৯টি অভিযান পরিচালনা করা হয়। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, টানা তৃতীয়দিনের মতো ইয়েমেনে হামলা চলছে।

এর আগে সোমবার (১১ অক্টোকর) ১৫৬ জন ও মঙ্গলবার (১২ অক্টোকর) ১৩৪ জনের বেশি বিদ্রোহী নিহত হয়েছেন। চলতি সপ্তাহে প্রায় ৪০০ বিদ্রোহী নিহত হয়েছেন ও হুতিদের ১২টি সামরিক যান ধ্বংস হয়েছে।

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের কয়েক বছরের টানা আগ্রাসনে দেশটির অবকাঠামো অনেকটাই ভেঙে পড়েছে। এছাড়া দেশটির বিরুদ্ধে নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে রাখা হয়েছে।

সাত বছরের যুদ্ধে ইয়েমেনে বিপর্যয় নেমে এসেছে। ২০১৪ সালে মারিবের ১২০ কিলোমিটার পশ্চিমে রাজধানী সানার নিয়ন্ত্রণ নেয় হুতিরা। এরপর থেকে সৌদি নেতৃত্বাধীন জোট বিমান হামলা শুরু করেছে।

এতে হাজার হাজার ইয়েমেনি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ। দেশটি এখন দুর্ভিক্ষের দিকে যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।