রাশিয়াকে চীন সমর্থন দিলে বিশ্বযুদ্ধ হতে পারে: জেলেনস্কি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

রাশিয়াকে চীনের সহযোগিতার বিরুদ্ধে সতর্ক করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, এমন কিছু হলে একটি বিশ্বযুদ্ধ হতে পারে। একটি জার্মান দৈনিক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

জেলেনস্কি বলেন, আমাদের জন্য গুরুত্বপূর্ণ হলো এই যুদ্ধে চীন যাতে রাশিয়াকে সহযোগিতা না করে। প্রকৃতপক্ষে আমি চীনকে আমাদের পাশে চাই।

তিনি বলেন, এই মুহূর্তে আমার মনে হয় না এটি সম্ভব। তবে এখানে যা ঘটছে তা সম্পর্কে একটি আশাবাদী পর্যালোচনার সুযোগ চীনের রয়েছে বলে আমি মনে করি। কারণ চীন যদি রাশিয়ার সঙ্গে মিত্রতায় আবদ্ধ হয়, তাহলে একটি বিশ্বযুদ্ধ হতে পারে। এবং আমি মনে করি চীন এই বিষয়ে সচেতন।

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের এক বছর পূর্তির আগে আলোচনায় চীন। সম্প্রতি চীন ঘোষণা দিয়েছে, এক বছর পূর্তিতে তারা একটি শান্তি পরিকল্পনা তুলে ধরবে। চীনের এই প্রস্তাবকে উদ্বেগের সঙ্গে স্বাগত জানিয়েছে পশ্চিমারা। কিন্তু তার পরেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দাবি করেছেন, চলমান যুদ্ধে রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহের বিষয়টি বিবেচনা করছে চীন। একই সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে এই বিষয়ে সতর্ক করেছেন ব্লিঙ্কেন।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র-বিষয়ক প্রধান জোসেফ বোরেলও বলেছেন, মস্কোকে চীনের সম্ভাব্য অস্ত্র সহযোগিতা হবে ব্লকটির সঙ্গে চীনের ‘রেড লাইন’। নিজের উদ্বেগ জানিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন রাশিয়ার অস্ত্র সরবরাহ করা থেকে বিরত থাকতে।

তবে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করেছে চীন। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, সিনো-রুশ সম্পর্কের দিকে আঙুল তোলা বা এমনকি নিগৃহীত করা কখনও মেনে নেবে না চীন। চীনের কাছে দাবি করার মতো অবস্থানে নেই যুক্তরাষ্ট্র।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!