বাংলাদেশ: ২০২২ সালে ঢাকায় ১৭৩ খুন, মামলা ২৮,৭৪৯

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
৭ জন নিহত হয়েছেন। প্রতীকী ছবি

বাংলাদেশের রাজধানীতে বেড়েছে খুন, চুরি, ডাকাতি, দস্যুতা ও মাদকসংক্রান্ত অপরাধ। অবশ্য কমেছে নারী ও শিশু নির্যাতনের ঘটনা। যদিও নারী ও শিশু নির্যাতনের ঘটনার সংখ্যা এখনো উদ্বেগজনক।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মামলার উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, রাজধানীতে ২০২২ সালে বিভিন্ন অপরাধে মামলা হয়েছে ২৮ হাজার ৭৪৯টি, যা আগের বছরের চেয়ে ১৫% বেশি। এই বছরে বিভিন্ন অপরাধে গ্রেপ্তার হয়েছেন ৬১ হাজার ৪৯৪ জন। সংখ্যাটি আগের বছর ছিল ৫০ হাজারের মতো।

২০২২ সালে খুন হয়েছেন ১৭৩ জন। ২০২১ সালে সংখ্যাটি ছিল ১৫২। অপরাধপ্রবণ বিবেচনায় ২০২২ সালে ১৭৩টি খুনের মধ্যে মিরপুরে ৩১ জন এবং ওয়ারীতে ৩৬ জন খুন হয়েছে। চুরির ঘটনায় মামলার সংখ্যা বেড়েছে ২৮%। ছিনতাইয়ের ঘটনায় মামলা হয়েছে ১০৩টি। দস্যুতার ঘটনা ঘটেছে ১৪৫টি, আগের বছর দস্যুতার ঘটনা ছিল ১৩৪টি। এছাড়া ২০২২ সালে মাদক মামলার সংখ্যা ১৬ হাজার ৩৫টি, যা মোট মামলার ৫৬%।

২০২২ সালে সংঘটিত অপরাধের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ডাকাতির মামলা হয়েছে ২৭টি, হত্যাকাণ্ড ঘটেছে ১৭৩ টি। দ্রুত বিচার আইনে মামলা হয়েছে ১৬৫টি। এছাড়া ধর্ষণের ঘটনায় ৪৯৭টি, নারী নির্যাতনের ঘটনায় ১,০৯৪টি, শিশু নির্যাতনের ঘটনায় ৪০৫টি, গাড়ি চুরির ঘটনায় ৩৮৭টি, গরু চুরির ঘটনায় ছয়টি মামলা হয়েছে। এছাড়া অন্যান্য ছোটখাটো চুরির ঘটনায় মামলা হয়েছে ১,১৯৩টি।

এছাড়া ২০২২ সালে ডিএমপির বিভিন্ন থানায় অস্ত্র আইনে ৭০টি, বিস্ফোরক আইনে ১২৬টি মামলা হয়েছে। চোরাচালানের ঘটনায় মামলা হয়েছে ১৬৯টি। সিঁধেল চুরির (শহরে গ্রিল কেটে বাসাবাড়িতে চুরি) ঘটনা ঘটেছে ৭১৩টি। অপহরণের ঘটনায় মামলা হয়েছে ৪৯টি। ২০২২ সালে বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডসহ নানান ধরনের অপরাধ প্রতিরোধ করতে গিয়ে ৮৮ জন পুলিশ আহত হয়েছে, এসব ঘটনায় মামলা হয়েছে।

রাজধানীর অপরাধ নিয়ন্ত্রণে ৫০টি থানাকে ৮টি অপরাধ বিভাগে ভাগ করে কাজ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। উত্তরা, মিরপুর, তেজগাঁও, রমনা, ওয়ারী, মতিঝিল, লালবাগ, গুলশান- এই আট বিভাগের মধ্যে মিরপুর ও ওয়ারী বিভাগ ঘনবসতিপূর্ণ। অপরাধ করে অপরাধীরা সাধারণত এই দুই জায়গায় পালিয়ে থাকে। এছাড়া এই দুই বিভাগে অপরাধ সংঘটনের মাত্রাও বেশি।

দিন যত যাচ্ছে রাজধানীতে বেড়ে চলছে নানা ধরনের অপরাধের ঘটনা। বিভিন্ন থানায় মামলার সংখ্যা বাড়ছে। গ্রেপ্তার হচ্ছে আসামি। কিছু ক্ষেত্রে হত্যাকাণ্ডের মোটিভ কিংবা রহস্য উন্মোচন করতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীকে। ২০২২ সালে রাজধানীতে অপরাধ সংঘটনের মামলা বেশি হয়েছে মার্চ মাসে। ওই মাসে মামলা হয় ২,৬৪৬টি।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ কে এম হাফিজ আক্তার বলেন, “যেসব জায়গায় অপরাধ সংঘটনের মাত্রা বেশি সেখানে আরও কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে। ২০২১ সালের চেয়ে ২০২২ সালে সংঘটিত নানা ধরনের অপরাধের সংখ্যা বাড়লেও অনেক অপরাধের রহস্য উন্মোচন করে অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে।”

তিনি আরও বলেন, “আমরা ডিএমপির বিভিন্ন থানাসহ অন্যান্য ইউনিট নিয়ে কাজ করে যাচ্ছি। প্রতিনিয়ত অপরাধী গ্রেপ্তার করা হচ্ছে।”

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!