রবিবার, নভেম্বর ২৭, ২০২২

আরও ভয়াবহ পরিস্থিতির জন্য প্রস্তুত হোন: কিয়েভের মেয়র

প্রকাশিত:

ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো শহরটির বাসিন্দাদের আরও খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত হওয়ার বিষয়ে সতর্ক করেছেন। রবিবার তিনি ইউক্রেনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই প্রস্তুতির আহ্বান জানান। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, রাশিয়া যদি জ্বালানি অবকাঠামোতে হামলা অব্যাহত রাখে তাহলে বিদ্যুৎ, পানি বা উষ্ণতা শীতল অবস্থায় নেমে যাওয়ার মতো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিতে হবে।

কিয়েভের মেয়র বলেন, এই পরিস্থিতি এড়ানোর জন্য আমরা সব কিছু করছি। কিন্তু বাস্তবতা হলো আমাদের শত্রুরা শহরের বিদ্যুৎ, পানির সরবরাহ বন্ধ করার জন্য সব কিছু করছে। সাধারণভাবে এগুলো ছাড়া আমরা বাঁচতে পারব না। আমাদের দেশের ভবিষ্যৎ এবং আমাদের প্রত্যেকের ভবিষ্যৎ নির্ভর করছে এই ভিন্ন পরিস্থিতির জন্য আমরা কীভাবে প্রস্তুতি নিচ্ছি।

ইউক্রেনের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি অপারেটর জানিয়েছে, কিয়েভের কিছু অংশ রবিবার ঘণ্টার হিসাব করে বিদ্যুৎ নির্দিষ্ট পরিমাণে সরবরাহ করা হচ্ছে। চেরনিহিভ, চেরকাসি, জিতোমির, সুমি, খারকিভ ও পলতাবা অঞ্চলে বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখার পরিকল্পনা রয়েছে।

মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, কিয়েভ ১ হাজার হিটিং পয়েন্ট মোতায়েনের পরিকল্পনা করছে। কিন্তু ৩০ লাখ জনগণের জন্য এগুলো পর্যাপ্ত হবে না।

গত কয়েক সপ্তাহ ধরে ক্ষেপণাস্ত্র ও ড্রোনের সাহায্যে বেশিরভাগ জ্বালানি স্থাপনায় ধারাবাহিকভাবে হামলা চালিয়ে আসছে রুশ বাহিনী। এতে অনেক গুরুত্বপূর্ণ জ্বালানি স্টেশন ধ্বংস হয়ে গেছে। ফলে বহু বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে ‘জ্বালানি সন্ত্রাস’ চালানোর অভিযোগ তুলে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের জ্বালানি সেক্টরে রাশিয়ার ধারাবাহিক হামলার কারণে সাড়ে ৪০ লাখ মানুষ এখন বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।