পাকিস্তানের পাঞ্জাবে ইমরান খানের বড় জয়

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ইমরান খান। ফাইল ছবি

পাকিস্তানের পাঞ্জাবে প্রধানমন্ত্রী মিয়া মোহাম্মদ শাহবাজ শরীফের দল পিএমএল-এনকে বড় ধাক্কা দিয়ে বিধানসভা উপনির্বাচনে ২০টির মধ্যে ১৫টি আসনে জিততে চলেছে ইমরানের দল। তারাই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে।

রবিবার (১৭ জুলাই) পাঞ্জাবে ২০টি কেন্দ্রে উপনির্বাচন হয়। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা না হলেও বলা হচ্ছে, ২০টি আসনের মধ্যে ১৫টিতে জিতেছে ইমরানের দল এবং শাহবাজ শরীফের পিএমএল-এন জিতেছে মাত্র চারটি আসনে।

এই ফলাফল ইমরানের পিটিআই এবং শাহবাজ শরীফের পিএমএল-এন মেনে নিয়েছে। ইমরান খান এরপরই দ্রুত জাতীয় নির্বাচনের দাবি করেছেন। আর পিএমএল-এনের তরফ থেকে জানানো হয়েছে, তারা আত্মসমীক্ষা করবেন।

এই ফলের পর পাঞ্জাবে বিধানসভায় ইমরানের দলই সবচেয়ে বড় দলে পরিণত হলো। তারা এবার শাহবাজের ছেলে ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শরীফকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিয়ে নিজেদের সরকার গঠনের জায়গায় পৌঁছে গেল।

এর আগে মুখ্যমন্ত্রী হিসাবে হামজা শরীফকে সমর্থন করার জন্য ২০ জন এলএলএ-র সদস্যপদ খারিজ হয়। সেখানেই উপনির্বাচন হয়েছিল। এর মধ্যে ১৯টি পাঞ্জাবে এবং একটি লাহোরে।

সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে এবং পিএমএল-এনের সহসভাপতি মরিয়ম নওয়াজ শরীফ টুইট করে বলেছেন, “আমরা মানুষের রায় মাথা নত করে গ্রহণ করছি।”

ইমরানের দল পিটিআইয়ের তরফে টুইট করে বলা হয়েছে, “এই ঐতিহাসিক ফলের পর আমরা গোটা বিশ্বকে জানাতে চাই, আমরা আমাদের দেশকে সম্মান করি। এখন পাকিস্তানি জনগণ যে সিদ্ধান্ত নেবে, সেটই হবে। আমাদের ভবিষ্যৎ কোনো বিদেশি শক্তি নির্ধারণ করতে পারবে না।”

ইমরান খান টুইট করে দলের সব কর্মীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, “মানুষ শুধু পিএমএল-এল প্রার্থীদের হারায়নি, তারা পুরো রাষ্ট্রযন্ত্রকে হারিয়েছে।” তিনি শরিক পিএমএলকিউ, এমডাব্লিউএম ও সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকেও ধন্যবাদ জানিয়েছেন।

পাঞ্জাবে ইমরানের দলের সদস্যসংখ্যা গিয়ে দাঁড়ালো ১৭৮, শরিক পিএমএলকিউয়ের আছে ১০ জন সদস্য। শাহবাজ শরীফের দলের সঙ্গে আছে ১৬৭ জন সদস্য।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!