মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

ইতিহাসের হাতছানি কাতার বিশ্বকাপে, রেফারিংয়ে নারীরা

প্রকাশিত:

কাতার বিশ্বকাপের ম্যাচগুলো পরিচালনার দায়িত্বে থাকছেন ৩৬ জন রেফারি। তাদের মধ্যে রয়েছেন তিন নারীও। এবারই প্রথমবারের মতো নারী রেফারিরা বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন।

এই তিন নারী হলেন- ফ্রান্সের স্টেফানি ফ্রাপার, জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা ও রোয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা।

এছাড়া আরও তিন নারী বিশ্বকাপে সহকারী রেফারি হিসেবে থাকবেন। তারা হলেন- ব্রাজিলের নেওজা বাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেডিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।

ফিফার রেফারি কমিটির প্রধান পিয়েরলুইজি কোলিনা বলেন, “রেফারি বাছাইয়ের ক্ষেত্রে লিঙ্গ নয়, মেধায় জোর দিয়েছি।”

স্টেফানি ফ্রাপার
২০১৯ সালে প্রথম নারী হিসেবে ফ্রান্সের লিগ ওয়ানে ম্যাচ পরিচালনা করেন তিনি। সে বছরই নারী ফুটবল বিশ্বকাপের ফাইনালের দায়িত্ব পেয়েছিলেন ফ্রাপার। ২০১৯ সালে অনুষ্ঠিত উয়েফা সুপার কাপ ফাইনালে লিভারপুল ও চেলসির মধ্যকার ম্যাচে রেফারি ছিলেন তিনি। এরপর ২০২০ সালে পুরুষদের চ্যাম্পিয়নস লিগ ও গতবছর ফ্রেঞ্চ কাপের ফাইনালও পরিচালনা করেছেন।

ফ্রাপার বলেন, “কাতারের মতো দেশে যেখানে নারী অধিকারের রেকর্ড ভালো নয় সেখানে অনুষ্ঠিত বিশ্বকাপে নারী রেফারি নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফিফা একটি শক্ত বার্তা দেওয়ার চেষ্টা করেছে।”

ইয়োশিমি ইয়ামাশিতা
২০১৯ সালে প্রথম নারী রেফারি হিসেবে এশিয়ান চ্যাম্পিয়নস লিগের একটি ম্যাচ পরিচালনা করেন ইয়ামাশিতা। ফিটনেস কোচের চাকরি ছেড়ে এ বছরই পেশাদার রেফারি হিসেবে নাম লিখিয়েছেন তিনি। অথচ শুরুতে তিনি রেফারি হতে চাননি।

এএফপিকে ইয়োশিমি জানান, বিশ্ববিদ্যালয়ের এক বন্ধু তাকে একরকম জোর করে ধরে নিয়ে গিয়ে মাঠে নামিয়ে দিয়েছিল। এরপর তিনি রেফারি হিসেবে কাজ করার আনন্দ পেয়ে যান।

সালিমা মুকানসাঙ্গা
এ বছর জানুয়ারিতে অনুষ্ঠিত পুরুষদের আফ্রিকা নেশনস কাপে প্রথমবারের মতো নারী হিসেবে ম্যাচ পরিচালনা করেন মুকানসাঙ্গা। তিনি একসময় পেশাদার বাস্কেটবল খেলোয়াড় হতে চেয়েছিলেন। তবে ২০ বছর বয়স থেকেই তিনি রুয়ান্ডায় মেয়েদের লিগে রেফারি হিসেবে কাজ শুরু করেছিলেন। (সূত্র ডয়চে ভেলে )

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

ফুটবল বিশ্বকাপ: সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ইংলিশরা রীতিমতো নাজেহাল। কোচ গ্যারেথ সাউথগেট ম্যাচের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।