16.6 C
Drøbak
সোমবার, আগস্ট ১৫, ২০২২
প্রথম পাতাসংবাদআন্তর্জাতিক'আর্টভার্স'-এর মানসুম ম্যাজিক

‘আর্টভার্স’-এর মানসুম ম্যাজিক

একাডেমি অফ ফাইন আর্টসের নর্থ গ্যালারিতে সম্প্রতি হয়ে গেল ‘আর্টভার্স’ আয়োজিত মূলত ছবি এবং ভাস্কর্যের এক বর্ণময় প্রদর্শনী— মনসুন ম্যাজিক। সাত দিন ব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাপস কোনার, বাদল পাল, প্রশান্ত কুমার বসু, মলয় দাস, সন্দীপ চ্যাটার্জি, সুব্রত দাস, দ্যুতিমান ভট্টাচার্য, প্রত্যুষ কুমার ঘোষ এবং সুজিত কুমার ঘোষ।

আর্টভার্সের প্রেসিডেন্ট শুভঙ্কর সিংহ জানান, এই প্রদর্শনীতে ২১ জন শিল্পীর মোট ৭১টি ছবি এবং ৮টি ভাষ্কর্য প্রদর্শিত হয়েছে। যখন গোটা পৃথিবীজুড়েই ছবির বাজার মুখ থুবড়ে পড়েছে তখনও এই প্রদর্শনী থেকে বিদীপ্তা দাস, সীমা রায়, পূজা গুহ, আয়ূষ ব্যানার্জি, অনন্যা দত্ত, দীপ্তি চৌহ্বানের মোট ৯টা পেইন্টিং এবং তমাল দাসের তিনটি ভাষ্কর্য বিক্রি হয়েছে। ছবির বাজারে এটি নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য ঘটনা।

2 'আর্টভার্স'-এর মানসুম ম্যাজিক
'আর্টভার্স'-এর মানসুম ম্যাজিক 2

এরা ছাড়াও অংশ নিয়েছিলেন সুনয়না নায়ার কাঞ্জিলাল, সোমা হালদার, শর্মিষ্ঠা দে, প্রশান্ত হীরলেকার, কাশ্যপ রে, ড. রূপলেখা দে, ড. রঞ্জন বসু, ড. প্রমিতা বসু, সঞ্জয় কুমার ভারতীয়া, দেবী চ্যাটার্জী, আরিবধ্বক, অর্চিতা সরকার, অহনা দালাল এবং আমি সৃজিতা।

শুভঙ্কর সিংহ আরও জানালেন, সারা বছর ধরেই আমাদের এই কর্মযজ্ঞ চলে। শুধু শহর বা শহরতলীই নয়, এখন আমরা চেষ্টা করছি অন্যান্য রাজ্যেও এই ধরনের চিত্র, ভাস্কর্য এবং ফটোগ্রাফির প্রদর্শনী করার। আমরা চাই, সাধারণ মানুষের মধ্যে ছবি দেখার চোখ তৈরি করে দিতে। আর আমার বিশ্বাস, মানুষ ছবি দেখতে শিখলে এবং কোনও ছবি ভাল লেগে গেলে, তাঁরা ছবি কিনবেনই। আর তাঁরা ছবি কিনলেই চিত্রশিল্পীদের ছবি আঁকার প্রতি উৎসাহ বাড়বে এবং তাঁরা আরও আরও ছবি আঁকবে। ছবির বাজার আবার চাঙ্গা হবে। ছবির বাজার যে চাঙ্গা হবেই, এখান থেকে বিক্রি হওয়া এই বারোটি শিল্পকর্মই তার প্রমাণ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।