16.6 C
Drøbak
সোমবার, আগস্ট ১৫, ২০২২
প্রথম পাতাসংবাদআন্তর্জাতিকফিনল্যান্ড-সুইডেনের বিষয়ে তুরস্কের দাবিতে পিছু হটলো ন্যাটো

ফিনল্যান্ড-সুইডেনের বিষয়ে তুরস্কের দাবিতে পিছু হটলো ন্যাটো

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় ফিনল্যান্ড ও সুইডেনের যোগদানে বিরোধিতায় তুরস্কের নিরাপত্তা উদ্বেগ বৈধ বলে মন্তব্য করেছেন জোটের মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। ফিনল্যান্ড সফরকালে এ বিষয়টি তুলে ধরেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে নিজেদের নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে গত মাসে ন্যাটোয় যোগ দিতে আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। তাদের আবেদনের প্রক্রিয়া দ্রুত সমপন্ন হবে বলে জানিয়েছিলেন স্টলটেনবার্গ। তবে ন্যাটোয় যোগ দেওয়া নিয়ে বাধা হয়ে দাঁড়িয়েছে তুরস্ক। কারণ দেশ দুটির বিরুদ্ধে কুর্দি ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীদের সমর্থন ও আশ্রয় দেওয়ার অভিযোগ এনেছে আঙ্কারা।

এ নিয়ে রবিবার (১২ জুন) ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসটোর সঙ্গে নানতালীতে যৌথ সংবাদ সম্মেলনে আসেন স্টলটেনবার্গ। তিনি বলেন, ‘তুরস্কের উদ্বেগ বৈধ। এটা সন্ত্রাসবাদ ও অস্ত্র রফতানির বিষয়ে’।

ন্যাটো মহাসচিব আরও বলেন, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের মধ্যে কৃষ্ণ সাগরে কৌশলগত অবস্থানের কারণে তুরস্ক একটি গুরুত্বপূর্ণ ন্যাটো মিত্র। ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার অভিযানের বিরুদ্ধে অবস্থা নিয়ে কিয়েভকে যে আঙ্কারা সমর্থন দিয়ে আসছে তাও সংবাদ সম্মেলনে তুলে ধরেন তিনি।

স্টলটেনবার্গ উদ্বেগ জানিয়ে বলেন, ‘আমাদের মনে রাখতে হবে ও বুঝতে হবে কোনও ন্যাটো মিত্র তুর্কি’র চেয়ে বেশি সন্ত্রাসী হামলার শিকার হয়নি’।

ন্যাটোয় কবে নাগাদ ফিনল্যান্ড ও সুইডেন যুক্ত হতে পারে সে বিষেয়ে কোনও আভাস দেননি তিনি।

সূত্র: আল জাজিরা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।