7.1 C
Drøbak
শুক্রবার, মে ২৭, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকপৌরসভার উপদেষ্টা হতে চান সংসদ সদস্যরা

পৌরসভার উপদেষ্টা হতে চান সংসদ সদস্যরা

পৌরসভাগুলোতে সংসদ সদস্যরা (এমপি) উপদেষ্টা হতে চান। এজন্য তারা সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে কার্যকর পদক্ষেপ নিতে বলেছেন। উপজেলা পরিষদের ন্যায় সংসদ সদস্যদের পৌরসভায় উপদেষ্টা করার বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন এমপিরা।

বুধবার (১১ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়।

আলোচনায় অংশ নিয়ে কমিটির সদস্য সংসদের সাবেক প্রধান হুইপ আ স ম ফিরোজ বলেন, ‘জেলা বা উপজেলা পরিষদের উপদেষ্টা হিসেবে সংসদ সদস্যকে রাখা হলেও পৌরসভার ক্ষেত্রে সংসদ সদস্যদের ভূমিকা নেই।’

তিনি এ বিষয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টির বাইরে রয়েছে মর্মে মত প্রকাশ করেন। এক্ষেত্রে রহস্য আছে কি-না সে বিষয়ে জানতে চান। তিনি উপজেলা পরিষদের ন্যায় সংসদ সদস্যদের পৌরসভারে উপদেষ্টা করার বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

তার এ বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে কমিটি সদস্য পনির উদ্দিন আহমেদ বলেন, ‘সংসদ সদস্যরা উপদেষ্টা হিসেবে জেলা, উপজেলা পরিষদে থাকলে, পৌরসভায়ও থাকা উচিত।’

বৈঠকে বালু মহাল ও জলমহালের সীমানা এবং বালুমহাল থেকে বালু উত্তোলনের বিষয়ে ভূমি মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মধ্যে দ্রুত সমন্বিত নীতিমালা করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এ ছাড়া বৈঠকে ভূমি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাশাপাশি ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন উন্নয়ন প্রকল্প হতে রাজস্ব খাতে স্থানান্তরিত কর্মচারীদের প্রকল্পের চাকরিকালসহ পূর্ণ চাকরিকাল গণনা করে অবসরকালীন পেনশন ও আনুতোষিক সুবিধা আইন অনুযায়ী প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য আবুল হাসান মাহমুদ আলী, আ.স. ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও পনির উদ্দিন আহমেদ অংশগ্রহণ করেন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।