ইউক্রেন থেকে পালিয়েছে ৫০ লাখের বেশি মানুষ: জাতিসংঘ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর ৫০ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে। গতকাল শুক্রবার জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) পক্ষ থেকে এমনটি জানানো হয়। ইউএনএইচসিআরের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই সবচেয়ে বড় শরণার্থী সংকটে পড়েছে ইউরোপ।

ইউএনএইচসিআরের প্রতিবেদনে বলা হয়, ২৪ ফেব্রুয়ারি থেকে ৪৭ লাখ ৯৬ হাজার ২৪৫ জন ইউক্রেনীয় দেশ ছেড়ে গেছে। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানায়, তৃতীয় বিশ্বের প্রায় ২ লাখ ১৫ হাজার মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে।

ইউএনএইচসিআর জানায়, শরণার্থীদের ১০ জনের ছয়জন অর্থাৎ প্রায় ২৭ লাখের বেশি ইউক্রেনীয় যুদ্ধের শুরুতে দেশ ছেড়ে পালিয়ে পোল্যান্ড পালিয়ে গেছে। রোমানিয়াতে আশ্রয় নিয়েছে প্রায় সাত লাখ ২৫ হাজার ইউক্রেনীয় শরণার্থী।

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রতিবেদন অনুযায়ী, ফেব্রুয়ারিতে ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৬ লাখ ৪৫ হাজার ইউক্রেনীয়। মার্চে দেশটি ছেড়েছে ৩৪ লাখ ইউক্রেনীয়। আর চলতি মাসে ইউক্রেন ছেড়েছে ৭ লাখ ৬০ হাজার ইউক্রেনীয়।

যারা পালিয়ে গেছে তাদের ৯০ শতাংশ নারী ও শিশু। ১৮ থেকে ৬০ বছরের পুরুষেরা সামরিক বাহিনীতে সাময়িক সময়ের জন্য যোগ দেওয়ায় দেশটি ছাড়তে পারেনি। ইউক্রেনের প্রায় দুই-তৃতীয়াংশ শিশুদের তাদের বাড়ি থেকে জোরপূর্বক বাধ্য করা হয়েছে।

আইওএম জানায়, ইউক্রেনে ৭১ লাখ মানুষ তাদের বাড়ি ছেড়ে পালিয়েছে। তবে তারা এখনো ইউক্রেনে আছে।

রুশ আক্রমণের আগে রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়া এবং পূর্বে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত অঞ্চলগুলো বাদ দিয়ে ইউক্রেনের জনসংখ্যা ছিল ৩ কোটি ৭০ লাখ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!