শ্রদ্ধার ফুলে ভরে উঠছে শহীদ বেদি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ভাষাশহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে আসছেন দলমত নির্বিশেষে মানুষজন, শ্রদ্ধার ফুলে ভরে উঠছে শহীদ বেদি। যারা প্রাণের বিনিময়ে বাংলা ভাষায় কথা বলার অধিকার নিশ্চিত করছেন, তাদের স্মরণ করছে পুরো দেশ।

শহীদ মিনারে ফুল দেওয়ার সময় প্রায় সবার কণ্ঠে গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি… আমি কি ভুলিতে পারি…’ শহীদ দিবসে শোকের আবহে অনেকে পড়েছেন কালো পোশাক।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ফুল দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। মধ্য রাতে মানুষের উপস্থিতি না থাকলেও সকাল থেকে ধীরে ধীরে বাড়ছে মানুষ।

করোনা মহামারি পরিস্থিতিতে জনসমাগম এড়াতে এবারও কিছু বিধিনিষেধ আরোপ ছিল। বলা হলেও সংগঠন পর্যায়ে সর্বোচ্চ পাঁচ জনের বেশি মানুষ আসছেন। ব্যক্তি পর্যায়েও মানা হচ্ছে না দুজন মধ্যে সীমিত থাকার বিধি। করোনা টিকার সনদ দেখার কোন প্রচেষ্টা দেখা যায়নি। তবে অনেকে মধ্যে সচেতনতা দেখা গেছে, মাস্ক পরে, শারীরিক দূরত্ব বজায় রাখছেন।

‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো নানা কর্মসূচি পালন করছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!